রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
আশুলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত সিরাজগঞ্জে আইন শৃঙ্খলা রক্ষায় আনসার ভিডিপি সদস্যদের ভূমিকা শীর্ষক মতবিনিময় শিবপুরে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিবপুর উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক সাদিয়া, সভাপতি আসাদ গণ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন (বিবিএ) ইউজিসি’র অনুমোদন মানিকগঞ্জ সাটুরিয়ায় আখ চাষের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি আশুলিয়ায় কাঠগড়া এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সাটুরিয়া বালিয়াটী ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সাভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন জানিয়েছেন- নবনিযুক্ত ডেপুটি স্পিকার শ্রীপুরে আটকে রেখে নগ্ন ভিডিও ধারণ চক্রের ৬সদস্য গ্রেফতার

যমুনা নদীর হার্ডপয়েন্টে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

যমুনা নদীর হার্ডপয়েন্টে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

 

মোঃ রাকিবুল হাসান (বিশেষ প্রতিনিধি):— গ্রাম বাংলার প্রাচীন লোক- ঐতিহ্য ও সমৃদ্ধ পরিচিত নৌকা বাইচ প্রতিযোগিতা । সময়ের পরিবর্তনে আধুনিকতার ছোঁয়ার হারিয়ে যাচ্ছে গ্রাম্য অঞ্চলের বিভিন্ন ধরনের উৎসব মুখর খেলাধুলা । গ্রামাঞ্চলের জীবনপ্রবাহ ও বিরামহীন জীবন যাত্রায় এসেছে অনেক পরিবর্তন । অতীতের মতো আজকাল নৌকা বাইচ প্রতিযোগিতা তেমন চোখে পরে না । গ্রাম বাংলার ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে সিরাজগঞ্জ এর যমুনা নদীর হার্ডপয়েন্টে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে আসছেন সিরাজগঞ্জ জেলা পরিষদ । নৌকা বাইচের সময় মাঝি-মল্লারা সমবেত কণ্ঠে গান গেয়ে নৌকা চালিয়ে থাকেন । ঢোল ও করতালের সাথে সাথে নৌকা বাইচের সকল মাঝিরা এক সুরে গান গেয়ে ছুটে চলেন প্রতিযোগিকে হারানো জন্য ।

সিরাজগঞ্জের যমুনা নদীর তীরে শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্টে এই ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপলক্ষে সকল ধর্ম বর্ণ নির্বিশেষে নারী -পুরুষ, শিশু, কিশোরের এক আনন্দ মিলনমেলা অনুষ্ঠিত হয় । নৌকা বাইচ উপভোগ করার জন্য হাজার হাজার মানুষ নদীর আশপাশে ও হার্ডপয়েন্ট সকাল হইতে অবস্থান করতে থাকে । নৌকা বাইচ দেখতে আসা আগত দর্শানার্থদের জন্য বসানো হয় ভ্রাম্যমাণ অনেক দোকান । এই সময়ে উপস্থিত সকল মানুষের মনের মধ্যে আনন্দঘন আনন্দের প্রবাহিত হয়। একজনের সাথে অপর জনের এবং এক গ্রাম হতে অন্য এলাকা হতে আসা মানুষের মধ্যে পারষ্পারিক সম্পর্কের উন্নয়ন হয় এবং সেতু বন্ধন সৃষ্টি হয় । দর্শনার্থীরা আনন্দে মেতে উঠেন নৌকা বাইজ দেখতে । কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় নদীর তীরবর্তী এলাকা ।

নৌকা বাইজ প্রতিযোগিতায় সিরাজগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা ছাড়াও পাবনা, টাঙ্গাইল, জামালপুরসহ ৩৬টি নৌকা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে । ০৭টি গ্রুপে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । প্রত্যেক গ্রুপে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধীকারীদের ০৩টি করে পুরুস্কার প্রদান করা হয় । নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ গ্রহণ কারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সিরাজগঞ্জ সদর আসনের এমপি অধ্যাপক ডা. মোঃ হাবিবে মিল্লাত মুন্না । এছাড়া পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস ও জেলা পরিষদের চেয়ারম্যান সহ প্রমুখ ।

নৌকা বাইজ অনুষ্ঠানটি সুন্দর ও সফল ভাবে সম্পুন্ন করায় “আজকের দিগন্ত ডট কম” পরিবার এর পক্ষ হতে আইন শৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তা, আয়োজকবৃন্দ জেলা পরিষদ সহ সিরাজগঞ্জ বাসীদের প্রতি ধন্যবাদ ও শুভ কামনা। সেই সাথে আগামীতে সুন্দর ও আনন্দদায় অনুষ্ঠান আয়োজকগণ করবেন বলে নৌকা বাইজ দেখতে আসা দর্শানার্থীরা মনে করেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৬ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫৬ অপরাহ্ণ
  • ১৯:০৯ অপরাহ্ণ
  • ৫:৪৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x