শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

রাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু ২০ ডিসেম্বর

রাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু ২০ ডিসেম্বর

 

রাবি (রাজশাহী বিশ্ববিদ্যালয়) থেকে উজ্জল হোসেনঃ— রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন লিটারেচার, হিস্ট্রি, কালচার’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে আগামী ২০ ডিসেম্বর (শুক্রবার)। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের আয়োজনে দুই দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের ৭০জন গবেষক ও শিক্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন।

মঙ্গলবার বেলা ১১টায় ডিনস্ কমপ্লেক্স ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কলা অনুষদের অধিকর্তা ও ইসলামের ইতহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ ফজলুল হক।

লিখিত বক্তব্যে তিনি জানান, আগামী ২০ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্ধোধন করবেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও চৌধুরী মোঃ জাকারিয়া। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর ড. হাসান সেহাত। কনফারেন্সে স্পিকার হিসেব থাকবেন বাংলাদেশের অধ্যাপক ড. আনোয়ার হোসেন, যুক্তরাজ্যের অধ্যাপক ব্রুশ ইগহাম, ভারতের অধ্যাপক সাউগাতা ভাদুরী ও ড. কাজী শফিউর রহমান।

কলা অনুষদের অধিকর্তা ফজলুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবন, ডিনস্ কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুম, ড. মোঃ শহিদুল্লাহ একাডেমিক ভবনের ১৪৯, ১৫০, ২০৩, ২০৪ নাম্বার রুমে মোট ছয়টি ভ্যেনুতে একই সাথে ছয়টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি সেশনে একজন করে সেশন চেয়ার থাকবেন। প্রতিটি সেশনে ৬ থেকে ৭টি প্রবন্ধ পাঠ করা হবে।

তিনি আরো বলেন, কনফারেন্সের বিষয় নির্ধারণ করা হয়েছে সাহিত্য, ইতিহাস ও সংস্কৃতি। বাংলা, ইংরেজী, আরবী, ফারসি এই চারটি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয়েছিল। বাংলাদেশ, ভারত, ইরান, ব্রিটেন, মালয়েশিয়া, তুরস্ক, মিসর, জর্ডান, রুমানিয়ার শিক্ষক ও গবেষকগণ কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দেন। নির্ধারিত সময়ের মধ্যে প্রায় চার শতাধিক প্রবন্ধ জমা পড়ে। সম্মেলনের এডিটোরিয়াল বোর্ডের সদস্যগণ যাচাই বাছাই শেষে ১২৭ টি প্রবন্ধ মনোনীত করেছেন। প্রবন্ধ পাঠ ছাড়াও বিভিন্ন দেশের শিক্ষক, গবেষক, কলা অনুষদভুক্ত বিভাগের অনার্স পার্ট-৪ ও মাস্টার্স শ্রেণীর দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবেন। ২১ ডিসেম্বর (শনিবার) ডিনস্ কমপ্লেক্স ভবনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মেলন সমাপ্ত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক আরিফুল ইসলাম, ইতিহাস বিভাগের সভাপতি মর্তুজা খালেদ, নাট্যকলা বিভাগের সভাপতি আতাউর রহমান, উর্দু বিভাগের সভাপতি মোঃ নাসির উদ্দিন, সংস্কৃত বিভাগের সভাপতি ড. জুয়েলী বিশ্বাস, আরবী বিভাগের সভাপতি নিজাম উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৬ অপরাহ্ণ
  • ১৯:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x