মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
বিসিক কর্মকর্তাদের মনিটরিং ইভালুয়েশন ও রিপোর্টিং প্রশিক্ষণ শুরু গ্রামীণ উন্নয়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড ) নিরলসভাবে কাজ করছে– প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এম.পি সকল ধর্মই মানব সেবায় উদ্বুদ্ধ করে এবং মনুষ্যত্বের বিকাশ ঘটায়— মনোরঞ্জন শীল গোপাল নৌ পরিবহন প্রতিমন্ত্রীর রোগ মুক্তি কামনায় বীরগঞ্জে দোয়া মাহফিল শিবপুরে মাসিক আইন শৃঙ্ঘলা কমিটির সভা অনুষ্ঠিত মুজিববর্ষ উপলক্ষে মৎস্যমন্ত্রীর বৃক্ষরোপণ সরকার সুবিধাবঞ্চিতদের অর্থসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে— মেয়র তালুকদার আব্দুল খালেক গুরুদাসপুরে ফেন্সিডিলসহ মিনি ট্রাক আটক জয়পুরহাটে লীলা কীর্তনাদের বিভিন্ন দাবিতে মানববন্ধন বিএনপি নেতাদের বক্তব্যে মনে হয় বেগম জিয়া কারাগারে থাকলেই ভালো হতো— তথ্যমন্ত্রী

যশোরের বেনাপোলে করোনা ভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা

যশোরের বেনাপোলে করোনা ভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা

 

 

 

বেনাপোল থেকে মোঃ রাসেল ইসলামঃ— এখনো পর্যন্ত দেশে কেউ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত না হলেও সম্প্রতি যুক্তরাষ্ট্র উচ্চ ঝুঁকিতে থাকা যে ২৫টি দেশের নাম উল্লেখ করেছে, তাতে রয়েছে বাংলাদেশের নাম। এ খবরে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ।

করোনা ভাইরাস প্রতিরোধে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর যশোরের বেনাপোলে জোরদার করা হয়েছে স্বাস্থ্য বিভাগের কার্যক্রম। সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে বেনাপোল চেকপোস্টসহ বন্দরের সর্বত্র। ভারত থেকে যারা বাংলাদেশে ঢুকছে, তাদের অত্যন্ত সতর্কতার সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে স্বাস্থ্য বিভাগ। করোনা ভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তি যেন দেশে প্রবেশ করতে না পারে সে জন্য স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা করছে ইমিগ্রেশন পুলিশ। গত ১৭ জানুয়ারি থেকে বেনাপোল চেকপোস্টে এ পরীক্ষা শুরু হয়। শুরুতে পাসপোর্টধারীদের স্বাস্থ্য পরীক্ষা করা হলেও এখন ট্রাকচালক, হেলপার ও রেল যাত্রীদেরও স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুনঃ মনন সাহিত্য সংগঠনের ৮৪ তম পাক্ষিক অধিবেশন অনুষ্ঠিত

গত বৃহস্পতিবার বিকেলে বেনাপোল চেকপোস্টে সরেজমিন দেখা গেছে, ভারত থেকে আসা ব্যক্তিদের স্বাস্থ্য পরীক্ষা ছাড়া ইমিগ্রেশনের অন্যান্য আনুষ্ঠানিকতা সারতে দেওয়া হচ্ছে না। সেখান থেকে আসা পণ্যবাহী ট্রাকের চালক ও শ্রমিকদের ক্ষেত্রেও অনুসরণ করা হচ্ছে একই নিয়ম। বেনাপোল রেলস্টেশনে গত রবি ও বৃহস্পতিবার ভারত থেকে আসা বন্ধন ট্রেনের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

বেনাপোলে দায়িত্বরত মেডিক্যাল দলের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ পর্যন্ত (বৃহস্পতিবার দুপুর ৩টা পর্যন্ত) এক লাখ ৫২ হাজার ৯১ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে এক লাখ ১৪ হাজার ৫০৫ জন বাংলাদেশি, ২৫ হাজার ৫৭৫ জন ভারতীয়, ৩১২ জন বিভিন্ন দেশের নাগরিক, ১১ হাজার ২৪১ জন ট্রাকচালক ও হেলপার এবং ৪৫৮ জন রেল যাত্রী রয়েছে।

আরও পড়ুনঃ নূরজাহান শিশু হয়ে এসেছিলেন এতিমখানায়, বিয়ে দিলেন নাটোরের এমপি ও জেলা প্রশাসক

স্বাস্থ্য পরীক্ষায় বেনাপোল চেকপোস্টে চারটি মেডিক্যাল দল কাজ করছে। প্রত্যেক দলে দুজন করে মেডিক্যাল কর্মকর্তা রয়েছেন। স্বাস্থ্য সহকারী ও নার্স মিলে ২৪ জন পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছেন বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইউসুফ আলী।

এনডিসি প্রতিনিধি দলের বেনাপোল পরিদর্শন : ঢাকা ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) ৩০ সদস্যের দেশি-বিদেশি একটি প্রতিনিধিদল গত বৃহস্পতিবার দুপুরে অভিজ্ঞতা অর্জনে বেনাপোল কাস্টমস, স্থলবন্দর, চেকপোস্ট ও নো ম্যান্স ল্যান্ড পরিদর্শন করে। অ্যাডমিরাল মো. শফিউল আজমের নেতৃত্বে প্রতিনিধিদলে ভারত, শ্রীলঙ্কা, মিসর, সংযুক্ত আরব আমিরাতসহ বাংলাদেশের বিভিন্ন বাহিনীর শিক্ষার্থীরা ছিলেন।

এর আগে বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. মোঃ নেয়ামুল ইসলামের সভাপতিত্বে বেনাপোল কাস্টমস ক্লাবে কাস্টমস ও বন্দরে আমদানি-রপ্তানি, শুল্কায়নপ্রক্রিয়া এবং পণ্য খালাসপ্রক্রিয়ার ওপর আলোচনা করা হয়। পরে প্রতিনিধিদলটি বেনাপোল চেকপোস্টে গেলে বন্দরের বিভিন্ন কার্যক্রম দেখান বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




ইউটিউব চ্যানেল

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares