শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০২:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
ঝালকাঠিতে ধ্রুবতারা’র উদ্যোগে যুব সম্মেলন-২০২২ অনুষ্ঠিত সাটুরিয়ায় নবনির্বাচিত মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য রাজ্জাক হোসাইন রাজ কে সংবর্ধনা বীরগঞ্জে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিশুদের জীবন গড়ার কাঠামো তৈরি করে দেয় — তথ্য ও সম্প্রচার মন্ত্রী বীরগঞ্জে দিনব্যাপী কাব হলিডে ক্যাম্প অনুষ্ঠিত ১৫ বছর পর হতে যাচ্ছে নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আশুলিয়ায় ধনাইদ এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন শ্রীপুরে মাওনা চৌরাস্তায় ব্যবসায়ীদের সাথে স্থানীয় সাংসদের মতবিনিময় ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজে শুভ উদ্বোধন করলেন ”মাননীয় প্রধানমন্ত্রী” খুলনা বিভাগের পাঁচজন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা প্রদান

ভয়ংকর বামিয়ানে ‘রক্ত নগরী’

ভয়ংকর বামিয়ানে ‘রক্ত নগরী’

 

আজকের দিগন্ত ইতিহাস ও ঐতিহ্যঃ— শহর-ই-জোহাক (বাংলা আক্ষরিক অর্থ ‘রক্ত নগরী’) হলো মধ্য আফগানিস্তানের বামিয়ান উপত্যকায় অবস্থিত একটি ত্রয়োদশ শতাব্দীর দুর্গের ধ্বংসাবশেষ। একটি উঁচু টিলায় অবস্থিত এই দুর্গটি ত্রয়োদশ শতাব্দীতে ধ্বংস হবার আগে পর্যন্ত বামিয়ান উপত্যকা রক্ষার উদ্দেশ্যে ব্যবহৃত একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে ব্যবহৃত হত। ঘুরি সাম্রাজ্যের শাসনকালে (১১৫৫ – ১২১২ খ্রিঃ) বামিয়ান একটি শক্তিশালী ও বিস্তৃত সাম্রাজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হলে তা রক্ষার উদ্দেশ্যে এই দুর্গটিকে অত্যন্ত শক্তিশালী করে গড়ে তোলা হয়।ঘুরিদের পতনের পর সমগ্র বামিয়ান উপত্যকার সাথে সাথে এই দুর্গটিও উত্তরের খরেজম সাম্রাজ্যের অধীনে আসে।

১২২১ খ্রিস্টাব্দে চেঙ্গিজ খানের মোঙ্গল সেনা বামিয়ান উপত্যকায় প্রবেশ করলে তাদের হাতেই এই দুর্গের পতন ঘটে।অবরোধ চলাকালীন দুর্গ থেকে ছোঁড়া একটি তীরে চেঙ্গিজ খানের নাতি মুতুকানের মৃত্যু ঘটলে, আক্রোশবশত মোঙ্গলরা সমস্ত উপত্যকা জুড়েই গণহত্যা চালায়।এই দুর্গে এই সময় প্রায় ৩০০০ মানুষ ছিল। তারাও কেউ এই হত্যাকাণ্ড থেকে রেহাই পায়নি। আজ এই দুর্গের ধ্বংসাবশেষের ‘রক্ত নগরী’ নামটিও সম্ভবত এই গণহত্যার নারকীয়তা থেকেই উদ্ভূত। এই নারকীয়তা ছিল এত ভয়াবহ যে অন্তত চার দশক এই শহরে আর কোনও বসতি স্থাপন হয়নি।পরবর্তীকালেও যখন শহরটি আবার গড়ে ওঠে, এই দুর্গটি কিন্তু তার অতীতের সাক্ষ্য বয়ে একইভাবে পড়ে থাকে। কোনও দিনই তার ধ্বংসস্তূপের উপর আর কোনও পুনর্নির্মাণ চালানো হয়নি।
বিখ্যাত বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমৃদ্ধ বামিয়ানের ঐতিহাসিক পর্বতগাত্রটি থেকে পূর্বদিকে প্রায় ১৫ কিলোমিটার দূরে এই দুর্গটির ধ্বংসাবশেষ অবস্থিত।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ১৫:৩৫ অপরাহ্ণ
  • ১৭:১৪ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x