বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৪৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সাটুরিয়া উপজেলায় শেখ কামাল আন্তঃ স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত মানিকগঞ্জ সাটুরিয়া দরগ্রাম সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের কর্মী সভা আশুলিয়ায় নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত প্রকৃত দেশপ্রেমিক হতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে– মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু খুলনায় ২’শ ৭২ শ্রমিককে এক কোটি ৪০ লাখ টাকা আর্থিক সহায়তার চেক দিলেন শ্রম প্রতিমন্ত্রী আশুলিয়ায় বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন মানিকগঞ্জ সাটুরিয়ায় মডেল মসজিদের শুভ উদ্বোধন ঝালকাঠিতে সবজি চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে ৪১ বছরে পদার্পণ ইসলামী বিশ্ববিদ্যালয়

প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে ৪১ বছরে পদার্পণ ইসলামী বিশ্ববিদ্যালয়

 

ইবি (ইসলামী বিশ্ববিদ্যালয়) থেকে এম বি রিয়াদঃ— ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) স্বাধীন বাংলাদেশের প্রথম প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়। ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া-ঝিনাইদহ জেলার শান্তিডাঙ্গা-দুলালপুর নামক স্থানে ১৭৫ একর জমির উপর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পেছনে রয়েছে বিস্তর ইতিহাস।

জানা যায়, স্বাধীনতার পর বাংলাদেশ সরকার ১লা ডিসেম্বর ১৯৭৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেয়। ১৯৭৭ সালের ২৭ জানুয়ারি অধ্যাপক এম.এ বারীকে সভাপতি করে ৭ সদস্য বিশিষ্ট ইসলামী বিশ্ববিদ্যালয় পরিকল্পনা কমিটি গঠন করা হয়। ২০ অক্টোবর ১৯৭৭ সালে কমিটি প্রতিবেদন পেশ করে। ৩১ মার্চ থেকে ৮ এপ্রিল ১৯৭৭ সালে ওআইসি এর উদ্যোগে অনুষ্ঠিত মুসলিম বিশ্ব ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সুপারিশের ভিত্তিতে ২২ নভেম্বর ১৯৭৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে। প্রথমদিকে বিশ্ববিদ্যালয়টি ওআইসি সহযোগিতায় পেলেও পরে বিভিন্ন অভিযোগে সহযোগিতা বন্ধ করে দেয় ওআইসি । পরবর্তীতে বিশ্ববিদ্যালয় পরিচালনার সহযোগিতা করে বাংলাদেশ সরকার। ১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষ থেকে তিনটি বিভাগে আটজন শিক্ষক ও ৩০০ শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। নানা চড়াই উৎরাই পেরিয়ে প্রতিষ্ঠার ৪০ বছর পার করেছে এই বিশ্ববিদ্যালয়টি। দীর্ঘ এই ৪০ বছরের পথ চলায় গৌরব উজ্জল দীপ্ত মশাল নিয়ে ছুটে চলছে দেশ ও দেশের বাইরে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদ ভুক্ত ৩৪ বিভাগের অধীনে ৪০০ শিক্ষক-শিক্ষিকা, ১৪ হাজার ৪৫৪ ছাত্র-ছাত্রী এবং ৮১৫ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে।শিক্ষার্থীদের অবাসনের জন্য আটটি হল, চিকিৎসা সেবার জন্য চিকিৎসা কেন্দ্র, ব্যায়ামাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার রয়েছে। এছাড়াও আবাসিক ও পরিবহন সুবিধা প্রদান করে কর্তৃপক্ষ। তবে চাহিদা অনুযায়ী এসব সেবা প্রদানে করা সম্ভব হচ্ছেনা কর্তৃপক্ষে। মেগা প্রকল্প বাস্তবায়িত হলে পরিবহন ও আবাসিক সংকট সমাধান হবে বলে দাবি কর্তৃপক্ষের।

এছাড়াও ক্যাম্পাসের মূল ফটকের তৈরী করা হয়েছে মৃত্যুঞ্জয়ী মুজিব স্মৃতি ভাস্কর্য, মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য মুক্ত বাংলা, শহীদ মিনারএবং স্মৃতি সৌধ এবং শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে শুরু থেকে এ পর্যন্ত মোট ১২ জন উপাচার্য দায়িত্ব পালন করেছেন। প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. এ.এন.এম মতাজউদ্দিন চৌধুরী এবং বর্তমানে উপাচার্যের দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. হারুন-অর-রশিদ আসকারী।

উপাচার্য বলেন,‘বিশ্ববিদ্যালয়টি ধীরে ধীরে শ্রেণীকক্ষ, শিক্ষা ও গবেষাণায় আন্তর্জাতিক মাতৃকতা পাবে। বিশ্ববিদ্যালয়টিকে সম্পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য মেগাপ্রকল্প গৃহীত হয়েছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে ৮০ শতাংশ আবাসন সংকট সমাধান হবে।’

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫১ অপরাহ্ণ
  • ১৯:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x