বুধবার, ১৭ Jul ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
বীরগঞ্জে ৩ ক্লিনিকের জরিমানা ও ১ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত জোবিঅ-সাভার এর আওতাধীন জিরাবো ও আশুলিয়ায় তিতাসের বিশেষ অভিযান জরিমানাসহ কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বৈশ্বিক জলবায়ুর প্রভাব থেকে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে বাঁচাতে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৪ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বীরগঞ্জে অন্তর্ভূক্তিকরণ সভা অনুষ্ঠিত কাশিমপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় প্রায় দশ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ আশুলিয়ার বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ

পুঠিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে চলছে পুকুর খনন

পুঠিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে চলছে পুকুর খনন

 

রাজশাহীর (পুঠিয়া) আরিফুল হক রুবেলঃ— রাজশাহীর পুঠিয়ায় আদালতের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিশেষ সমঝোতায় চলছে বিভিন্ন স্থানে পুকুর খনন কাজ। গত বছর মহামান্য হাইকোট পুঠিয়া উপজেলা জুড়ে কৃষি জমিতে পুকুর খনন বন্ধে নিষেধাজ্ঞা জারি করলেও তা মানছেন না কেও।

অভিযোগ উঠেছে এক শ্রেণীর মৎস্য ব্যবসায়ীরা স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলের নেতাদের মদদে রাতা-রাতি পুকুর খনন কাজ করছেন। মাত্ররিক্ত পুকুর খননের ফলে এই অঞ্চলে বিভিন্ন ফসলী জমি দ্রুত কমে যাচ্ছে।

আরও পড়ুনঃ গণ বিশ্ববিদ্যালয়ের ৯ম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা গেছে, জনস্বার্থে মহামন্য হাইকোটে গত বছর ২৪৭৬/২০১৯ নম্বরে একটি রীট আবেদন করা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গত ১০/০৩/২০১৯ ইং কৃষি জমির শ্রেণী পরিবর্তন বা পুকুর খনন না করতে আদেশ দেন। পাশাপাশি কোথাও পুকুর খনন কাজ চললে উপজেলা প্রশাসনকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে নিদের্শ দেয়া হয়। এরপর পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন গত বছর ২৮ মার্চ একটি স্বারকে যার নং-০৫.৪৩.৮১৮২.০০০.১৬.০১৫.১৮-৩৬৫(১০) গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। চলতি বছরের শুরুতে উপজেলার কয়েকটি স্থানে পুকুর খনন কাজ করছিল মৎস্যচাষীরা। খবর পেয়ে উপজেলা প্রশাসন স্কেভেটর অকেজ করে দেয়া হয়। অপরদিকে শ্রমিক দিয়ে খননকৃত একাধিক পুকুর মালিকদের জেল-জরিমানা করা হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার শিলমাড়িয়া, ভালুগাছি, জিউপাড়া ও বেলপুকুর এলাকায় ধাপে ধাপে পুকুর খনন কাজ চলছে। প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীরা প্রথমে বেশী টাকার লোভ দেখায়ে কৃষকদের সাথে বছর ভিক্তিক চুক্তি করেন। তারা ফসলী জমিতে পুকুর খনন করতে স্থানীয় পুলিশ-প্রশাসন ও রাজনৈতিক নেতাদের সাথে বিশেষ চুক্তি করছেন। এরপর কোনো কোনো মৎস্যচাষী স্কেভেটারের মাধ্যমে খনন করছেন। আবার অনেকেই শ্রমিক দিয়ে পুকুর খনন কাজ করাচ্ছেন। অনেক মৎস্য ব্যবসায়ীরা বিলের পানি প্রবাহের স্থান বন্ধ করে বড় বড় দিঘি কাটছেন। এলাকায় যত্রতত্র ভাবে পুকুর খনন করায় কৃষকরা বছরের বেশীর ভাগ সময় বিলে পানি বন্দি থেকে। এতে করে কৃষকদের প্রতিবছর লক্ষ লক্ষ টাকার ফসলহানী ঘটছে।

আরও পড়ুনঃ মধুপুরে মধুপুর শহিদ ক্যাডেট স্কুলের সাংস্কুৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওলিউজ্জামান বলেন, উপজেলার যেখানে পুকুর খননের কাজ হচ্ছে আমি সেখানে গিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করছি। তবে পুকুর খননে অনেকই মহামান্য হাইকোটের নিদের্শনা কাগজপত্র নিয়ে আসলে সেখানে আমাদের কিছুই করার থাকে না।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৫৩ অপরাহ্ণ
  • ২০:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x