বুধবার, ১৭ Jul ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
বীরগঞ্জে ৩ ক্লিনিকের জরিমানা ও ১ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত জোবিঅ-সাভার এর আওতাধীন জিরাবো ও আশুলিয়ায় তিতাসের বিশেষ অভিযান জরিমানাসহ কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বৈশ্বিক জলবায়ুর প্রভাব থেকে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে বাঁচাতে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৪ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বীরগঞ্জে অন্তর্ভূক্তিকরণ সভা অনুষ্ঠিত কাশিমপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় প্রায় দশ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ আশুলিয়ার বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ

নিরব কৃষি বিপ্লবের অগ্রনায়ক পুঠিয়া কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম

নিরব কৃষি বিপ্লবের অগ্রনায়ক পুঠিয়া কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম

 

পুঠিয়া থেকে আরিফুল হক রুবেলঃ— মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে দিন রাত কৃষি সেবা দিয়ে যাচ্ছে পুঠিয়া কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম। আধুনিক জাত ও প্রযুক্তি, ফসলের বালাই ব্যবস্থাপনা, সমবায় ভিত্তিক কৃষি ব্যবস্থাপনা ও টেকসই কৃষক সংগঠন তৈরি, নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ, ফ্রুট ব্যাগিং ও জৈব বালাইনাশক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি, মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সারের ব্যবহার বৃদ্ধির জন্য ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট এর প্রচলন, উপজেলায় ডিজিটাল কৃষি সেবার প্রবর্তনের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কৃষি সেবা প্রদানসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন পুঠিয়া উপজেলার কৃষি ও কৃষক বান্ধব কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলাম।

৩৫ তম বিসিএস এর মাধ্যমে বিসিএস কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ অফিসার পদে অত্র উপজেলায় যোগদান করেন এই প্রতিভাবান অফিসার। যোগদানের পর থেকেই পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পুঠিয়ার কৃষির উন্নয়ন নিয়ে ভাবতে থাকেন তিনি। বিভিন্ন প্রকল্পের সফল বাস্তবায়নে তিনি উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে একটি সেবা মনোভাবাপন্ন টিম স্পিরিট গড়ে তোলেন। যার সফল উদাহরণ এনএটিপি-২ প্রকল্পের কাজের অগ্রগতি। উপজেলা কৃষি অফিসারের পরামর্শে কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলামের প্রচেষ্টায় তার টিম নিয়ে উপজেলায় ৬০টি কৃষক দল সিআইজি গঠন করেন।

কৃষি প্রযুক্তি বিস্তারে এই দলগুলো অসামান্য অবদান রেখে চলেছে। সমবায় ভিত্তিক এইসব কৃষকদলের সঞ্চয় প্রায় ৮৪ লক্ষ টাকা। সাফল্যের স্বীকৃতিস্বরুপ ইতোমধ্যে ৮টি কৃষক দল ও ৩ জন উদ্যেক্তা লাভ করেছেন এআইএফ-২ ও ৩ এর ম্যাচিং গ্রান্টের অনুদান যার আর্থিক মুল্য প্রায় ৩৮ লক্ষ টাকা। এই অনুদান দিয়ে কৃষকগ্রুপ গুলো বিভিন্ন কৃষি যন্ত্রপাতি ক্রয় করে ফসল চাষাবাদ ও পণ্য পরিবহনে কাজে লাগাচ্ছে। আর এর পিছনে রয়েছে কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলামের নিরলস প্রচেষ্টা ও শ্রম। শুধু তাই নয়, টেকসই কৃষক সমিতির জন্য তার ঐকান্তিক প্রচেষ্টায় ৩৯ টি সিআইজি দল উপজেলা সমবায় অফিস থেকে সরকারী নিবন্ধন লাভ করেছে।

ডিজিটাল কৃষি সেবার জন্য কামরুল ইসলাম চালু করেছেন উপজেলা কৃষি অফিস পুঠিয়া নামে ফেইসবুক আইডি ও ম্যাসেঞ্জার গ্রুপ। যার মাধ্যমে সমসাময়িক সকল ধরনের কৃষি সেবা ও প্রযুক্তি সম্পর্কে কৃষকদের অবহিত করছেন। ম্যাসেঞ্জারে দিচ্ছেন বিভিন্ন কৃষি সমস্যার সমাধান, নিচ্ছেন বিভিন্ন অভিযোগ এবং সেই আলোকে দিচ্ছেন তাৎক্ষণিক সমাধান। দেখা গেছে ২৪ ঘন্টাই তিনি এই ফেইসবুক সেবা ওপেন রাখেন। নির্ধারিত অফিস সময়ের বাহিরেও তিনি এই সেবা দিয়ে যাচ্ছেন। সহকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা, অফিসিয়াল কাজে গতিশীলতা আনয়ন ও কাজের মনিটরিং এবং জবাবদিহিতা নিশ্চিত করণের জন্য তার উদ্যোগেই অফিসের সহকর্মীদের জন্য রয়েছে নিজস্ব ম্যাসেঞ্জার গ্রুপ। যার মাধ্যমে তাৎক্ষণিক কোন ম্যাসেজ সকলের কাছে পোছানো সম্ভব হচ্ছে। এমনকি রিপোর্ট রিটার্ন ও ছবি ডকুমেন্টসন সহ বিভিন্ন কাজ অতি সহজেই সম্পাদন করা সম্ভব হচ্ছে, যা অফিস ব্যবস্থাপনায় শুদ্ধাচারের অন্যতম একটি দিক। এর ফলে অল্প সময়ে অধিক কাজ দ্রুততার সাথে বাস্তবায়িত হচ্ছে।

ডিজিটাল কৃষি সেবার সবচেয়ে যে কাজটি তার সবার মাঝে সাড়া ফেলেছে তা হচ্ছে ফেইসবুক ভিত্তিক কৃষি আবহাওয়ার পূর্বাভাস প্রদান। জনাব কামরুল ইসলাম উপজেলা কৃষি অফিসের আইডিতে প্রতি ৫ দিন অন্তর অন্তর কৃষি আবহাওয়ার পুর্বাভাস প্রদান করেন। যার মাধ্যমে যে কেউ আগামী পাএক্স দিনের বৃষ্টিপাত, তাপমাত্রার তথ্য পেতে পারেন, যার মাধ্যমে ফসল আবাদ ও সংগ্রহ, সেচ ও বালাইনাশক প্রয়োগের সিদ্ধান্ত নিতে পারেন সহজেই একজন কৃষক। এতে করে সময় ও অর্থের সাশ্রয় হয়।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৫৩ অপরাহ্ণ
  • ২০:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x