রবিবার, ২৫ Jul ২০২১, ০২:৫৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শ্রীপুরে সিঙ্গার ও বেস্ট ইলেকট্রনিক্স শো-রুমে জরিমানা বীরগঞ্জে ছাদ বাগানে হাজারি লেবু চাষ ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিনের নেতৃত্বে কোভিড ১৯ প্রতিরোধে প্রচারনা শ্রীপুরে বস্তায় মিলল পাঁচ কঙ্কাল শিবপুর সফর করলেন নবাগত জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান সাভারে জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনা প্রধানের শ্রদ্ধা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ বদিউজ্জামান (আবু কালাম) আর নেই, রাষ্ট্রীয় মর্য়াদায় দাফন গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টিবোর্ড সভাপতি ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৫তম জন্মদিনে শুভেচ্ছা বীরগঞ্জে ৩ দিনব্যাপী কৃষক-কৃষাণীর সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন গাজীপুরে কারোনা মোকাবেলায় স্বাস্থ্য শিক্ষা সেবা প্যাকেজ প্রচারণা

দক্ষিণ আমেরিকার “সালার দে ইয়ুনি ” এর অপার সৌন্দর্য্য

দক্ষিণ আমেরিকার “সালার দে ইয়ুনি ” এর অপার সৌন্দর্য্য

 

 

 

আজকের দিগন্ত ইতিহাস ও ঐতিহ্যঃ— এই পৃথিবীর রহস্যময়তার যেন কোনো শেষ নেই। প্রকৃতি তার অবাক করা সব সৃষ্টি দিয়ে মানবজাতিকে বিস্মিত করে সবসময়। সারা পৃথিবীজুড়ে এমন সব অপার্থিব সৌন্দর্যের জায়গা আছে যা দেখলে আপনার মনে হবে এ যেন কল্পনার রাজ্য, এটি কোনো পৃথিবীর জায়গা নয়।

তেমনি দক্ষিণ আমেরিকার বলিভিয়ায় অবস্থিত মরুভূমি “সালার দে ইয়ুনি”। প্রায় ৩০ বা ৪০ হাজার বছর আগের কথা। এলাকাটা ছিল মিঞ্চিন নামের এক বিশাল হ্রদের নিচে। নানা ভূতাত্ত্বিক পরিবর্তনের চক্করে পড়ে একসময় প্রায় গোটা এলাকা শুকিয়ে যায়। রেখে যায় শুধু পোপো আর উরু উরু নামের ছোট দুটি পৃথক হ্রদ এবং সালার দে কোইপাসা ও সালার দে ইয়ুনি নামের দুটি লোনা জমি। এর মধ্যে সালার দে উয়ুনি আকারে বড়।

১২,০০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত এই মরুভূমি পৃথিবীর দীর্ঘতম লবণাক্ত মরুভূমি। এখানে প্রায় ১০ বিলিয়ন টন লবণ সঞ্চিত আছে। এই সমভূমির পুরোটাই লবণ দিয়ে ঢাকা। দেখলে তুষার ভেবে ভুল করে অনেকেই। এই মরুভূমিটি অসম্ভব রকম সমতল আর স্থির। বর্ষায় এখানে জলের চাদর পড়ে। আর তার উপর যখন সূর্যের আলো প্রতিফলিত হয় তখন বালির স্তর হয়ে উঠে এক স্বচ্ছ আয়না। এটিই বোধ হয় পৃথিবীর সবচেয়ে বড় প্রাকৃতিক আয়না। আর এতে ফুটে ওঠে সুনীল আকাশের ছবি। দেখে মনে হয় পুরো আকাশটা নেমে এসেছে বিশাল এই মরুভূমির বুকে। স্বচ্ছ আয়নার এই অপরূপ সৌন্দর্য দেখতে প্রতিবছর হাজার হাজার পর্যটক ও ফটোগ্রাফাররা ছুটে আসে বলিভিয়ায়। “সালার দে ইয়ুনি” প্রাকৃতিক সৌন্দের্যের এমন এক লীলাভুমি যা পৃথিবীতে অদ্বিতীয়।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x