রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
জোবিঅ-আশুলিয়া আওতাধীন কা‌শিমপু‌রে বি‌ভিন্ন এলাকায় তিতাসের অ‌ভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় তিতাসের অভিযান এবং অভিযানকৃত সাশ্রয়কৃত গ্যাসের আনুমানিক মূল্য ৫১,৩৭৮ টাকা (দৈনিক ভিত্তিক)  মানিকগঞ্জ ঘিওরে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত ‘শহীদি মার্চ’ উপলক্ষ্যে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল মানবতার ডাকে সাড়া দিলো ইবির সর্বস্তরের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা শিক্ষার্থীর করা মামলায় সাবেক মন্ত্রী রমেশ সেন কারাগারে আশুলিয়ায় বিএনপির উদ্যোগে মিলাদ মাগফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত শ্রীপুরে গাঁজা বিক্রেতাকে আটক করলো শিক্ষার্থীরা বীরগঞ্জ পৌরশহর সংস্কারে সাধারন শিক্ষার্থীরা

জামালপুরের চরাঞ্চলে ভুট্টার কৃষি বিল্পব

জামালপুরের চরাঞ্চলে ভুট্টার কৃষি বিল্পব

 

জামালপুর থেকে মোঃ ইমরান মাহমুদঃ— জামালপুর জেলার বিভিন্ন উপজেলার চরাঞ্চলে আগাম জাতের ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। রোপণকৃত ভুট্টার ভালো ফলনে এখানকার কৃষক উৎপাদিত ফসল থেকে লাভের আশা করছেন। এর আগে জেলার মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশিগঞ্জ, সরিষাবাড়ী এবং জামালপুর সদর উপজেরার চরাঞ্চলের মানুষের কৃষি ফসল হিসেবে গম, মাশকালাই, চিনা, খেসারী কালাই, বাদাম ও সরিষাসহ নানা ফসলের চাষাবাদ হতো। এখানে কৃষি এসব ফসল উৎপাদনে উন্নত প্রশিক্ষণ না থাকায় কৃষির তেমন বিল্পব ঘটেনি। সে সময় বিঘা প্রতি ফলন কম হওয়ায় উৎপাদন অনেকটা বন্ধ করে দেয় কৃষকরা।

ছবিঃ ইন্টারনেট

এখন বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে উন্নত জাতের উচ্চ ফলনশীল হাইবিড্র জাতের ভুট্টা চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা। ভুট্টা যদিও কয়েকশ বছর আগের পুরনো ফসল। যার উৎপত্তিস্থল মেক্সিকো। কালের আবর্তে ভুট্টা চাষে আগ্রহ ছড়িয়ে পড়ছে বাংলাদেশে। এ দেশের মানুষ কৃষি নির্ভরশীল। যুগের সঙ্গে তাল মিলিয়ে ভুট্টাকে কৃষি সম্ভাবনাময় ফসল হিসেবে বেঁচে নেয় চরাঞ্চলের কৃষকরা। সাধারণত ইরি-বোরো চাষ অনুপযোগী জমিতে ভুট্টার চাষ করা হচ্ছে।

ভুট্টা চাষ অল্প পরিশ্রম, স্বল্প খরচে বেশি ফলন পাওয়া যায়। এখানে প্রতি শতক জমিতে ২ মণ করে ভুট্টা উৎপাদিত হচ্ছে। ভুট্টা উৎপাদনের খরচের চেয়ে দ্বিগুণ লাভ হয়। শুধু তাই নয় ভট্টার কান্ড জ্বালানি, গবাদি পশুর খাদ্য হিসেবে পাতা ব্যবহার করা হয়। এছাড়া ভুট্টার আটা, মৎস খাদ্য, মুরগির খাবারসহ নানা তালিকায় রয়েছে। বর্তমানে ভুট্টা কৃষি বিপ্লব ঘটাতে ও কৃষকের অর্থনৈতিক চাহিদা মেটাতে প্রধান অর্থকরী ফসল হিসেবে তালিকায় রয়েছে।

ভুট্টা চাষি মেলান্দহ উপজেলার ছবিলাপুর গ্রামের নুর-আমিন, ঘোষেরপাড়া গ্রামের রেজাউল করিম, ইসলামপুর উপজেলার চরপুটিমারী ইউনিয়নের বেনুয়ারচর গ্রামের আজগর আলীসহ আরো অনেকে জানান, আমরা নদী ভাঙন ও বন্যা কবলিত এলাকার মানুষ। বন্যার পানি ঢুকে জমিগুলোতে বালি ভরে দেয়ায় জমিগুলো ধান চাষে অনুপযোগী হয়। ধান চাষের অনুপযোগী জমিতে এখন ভুট্টা চাষ করছি। ধানের চেয়ে অল্প পরিশ্রম ও অল্প খরচে ভুট্টা চাষ করে লাভবান হচ্ছি।

ইসলামপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সাখাওয়াত হোসেন জানান, বিভিন্ন মাঠ ঘুরে দেখছি, এবার ভুট্টা ইসলামপুরের যমুনা নদ বেষ্টিত চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হওয়ার সম্ভবনা রয়েছে। আশা করি ভুট্টা চাষে কৃষক আরো অনেক বেশি আগ্রহী হবে।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম জানান, আগের চেয়ে বর্তমান ভুট্টা চাষে বেশি আগ্রহ হচ্ছে কৃষকরা। জেলার বিভিন্ন উপজেলায় এবার পাঁচ হাজার ৩৫৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা চাষে লাভ ভালো হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছে কৃষক।

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৮ পূর্বাহ্ণ
  • ১১:৪৬ পূর্বাহ্ণ
  • ১৫:৪৮ অপরাহ্ণ
  • ১৭:২৮ অপরাহ্ণ
  • ১৮:৪২ অপরাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x