শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

সারা দেশব্যাপী উযাপন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

সারা দেশব্যাপী উযাপন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 

বিশেষ প্রতিনিধি মোঃ রাকিবুল হাসানঃ— ৫২ এর ভাষা আন্দোলনের সকল শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ তথা পৃথিবীর বিভিন্ন দেশে পালন করা হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । একুশে ফেব্রুয়ারি দিনটি বাংলাদেশের মানুষের নিকট অত্যান্ত গৌরবোজ্জ্বল ও সম্মানের মহুর্ত । এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত ।

আরও পড়ুনঃ সাভার মডেল কলেজে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে ভাষা শহী্দদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা । রাত বারটা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বীর শহীদের সম্মানে তাদের স্বরণে পুষ্প অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন । শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী অল্পসময় নীরবে দাড়িয়ে থাকেন ।

আরও পড়ুনঃ রাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২০১০ সালে জাতিসংঘ কর্তৃক গ্রহিত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হচ্ছে । বাঙ্গালি জনগণের ভাষা আন্দোলনের গৌরব ও স্মৃতিবিজরিত দিন হিসেবে ২১শে ফেব্রুয়ারী দিনটিকে বাংলার মানুষ স্বরণে করে থাকে । ১৯৫২ সালে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে যখল ছাত্ররা আন্দোলন শুরু করে তখন আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশ গুলিবর্ষণ করে। পুলিশের গুলিতে বেশ কয়েকজন তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলেন জব্বার, সালাম, রফিক, বরকত, শফিউল সহ অনেকে । এই বীর শহীদদের আমরা কখনও ভুলবো না ।

আরও পড়ুনঃ শিবপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বহু রক্তের বিনিময়ে আমরা মাতৃভাষা বাংলাকে পেয়েছি । বাংলা আমাদের মাতৃভাষা । মাতৃভাষা বাংলা আমাদের গর্ব ও অহংকার । এই বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার যে সন্তানরা শহীদ হয়েছেন তাদের সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালাবাসায় বাঙ্গালী জাতি নানা অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে তাদেরকে স্বরণ করছে ।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৪ অপরাহ্ণ
  • ১৯:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x