বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

নাটোরের গুরুদাসপুরে নানা আয়োজনে পালিত হচ্ছে নবান্ন উৎসব

নাটোরের গুরুদাসপুরে নানা আয়োজনে পালিত হচ্ছে নবান্ন উৎসব

 

নাটোর (গুরুদাসপুর) থেকে মেহেদী হাসান তানিমঃ— অগ্রহায়ণের নবান্ন নিয়ে আসে খুশির বার্তা। নতুন ধান ঘরে উঠানোর কাজে ব্যস্ত থাকে কৃষাণ-কৃষাণীরা। নতুন ধান ঘরে উঠলেই পিঠে পায়েস খাওয়ার ধুম পড়ে যায়। পাড়ায় পাড়ায় চলে নবান্ন উৎসব। গ্রাম বাংলায় নতুন এক আবহের সৃষ্টি হয়। নবান্ন উৎসবের সাথে মিশে আছে বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির নানা দিক। প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে নবান্নকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠে। তারই ধারাবাহিকতায় নাটোরের গুরুদাসপুরে এই প্রথম অনুষ্ঠিত হলো নবান্ন উৎসব। এ উপলক্ষে ব্যাপক উৎস উদ্দিপনার মধ্য দিয়ে শুরু হয় র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব। উৎসবে ১০টি স্টল অংশগ্রহণ করে। স্টল গুলোতে সর্বোচ্চ ৩২ প্রকার পিঠা দেখাযায়।

আরও পড়ুনঃ নাটোরের গুরুদাসপুরে ১০ জন মাদক সেবী আটক

শনিবার বিকেলে উপজেলার ধারাবারিষা ইউনিয়নের শিধুলী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে গুরুদাসপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সহযোগিতায় ওই উৎসব পালিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ তমাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে নবান্ন উৎসবে উপস্থিত ছিলেন, স্থানীয় সাংসদ আলহাজ্ব অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নাহিদ হাসান খান, গুরুদাসপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মোজাহারুল ইসলাম, এমপি পূত্র আসিফ আব্দুল্লাহ বীন কুদ্দুস শোভন, এলাকার বীরমুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণী পেশার মানুষ।

আরও পড়ুনঃ নাটোরের গুরুদাসপুরে থানা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত

গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তমাল হোসেন জানান, বাঙালির ঐতিহ্যকে ফিরিয়ে আনা, পরবর্তী প্রজন্মকে বাঙালির চিরায়ত এই ঐতিহ্যের সাথে পরিচয় করে দেওয়া। আমরা যে বাঙালি এটা বহিঃপ্রকাশের জন্যই এই নবান্ন উৎসব। বাঙালির এই সত্ত্বা যেন বেচে থাকে আমাদের পরবর্তী প্রজন্মের মধ্যে। কারন আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম বৈশিষ্ট্য ছিলো আমরা বাঙালি। আমরা এটাকে প্রতিষ্ঠিত করতে চাই।

উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন বলেন, গুরুদাসপুর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে এই নবান্ন উৎসব। নতুন প্রজন্মকে অপসংস্কৃতি, মাদক, ইভটিজিংসহ সকল প্রকার অপরাধ থেকে দুরে রাখতেই আমাদের এই আয়োজন। এই প্রথম উপজেলায় পালিত হলো নবান্ন উৎসব। আশা করি প্রত্যেক বছরেই ব্যাপক আঙ্গিকে নবান্ন উৎসব পালিত হবে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৪ অপরাহ্ণ
  • ১৯:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x