বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

চাঁপাইনবাবগঞ্জে বিষধর কালাচ সাপ উদ্ধার ও হস্তান্তর

চাঁপাইনবাবগঞ্জে বিষধর কালাচ সাপ উদ্ধার ও হস্তান্তর

 

চাঁপাইনবাবগঞ্জ থেকে মোঃ ইউসুফ খানঃ— সাপ পরিবেশের বন্ধু, মানুষেরও বন্ধু। সাপ প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখে। কীট-পতঙ্গ, ইদুর, ব্যাঙ এদের প্রধান খাদ্য ঝোপ-জঙ্গল, বন কেটে পরিষ্কার করার কারনে সাপ হারাচ্ছে তার আবাসস্থল।আবাসস্থল হারিয়ে লোকালয়ে এসে মারা পড়ে। কিন্তু শহরের মসজিদপাড়ার দুই ভাই মামুন ও মিঠু বিষধর কালাচ সাপ হত্যা না করে রক্ষা করেছেন।

শুক্রবার দিবাগত রাত আড়াইটায় চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের সামনে একটি সাপ দেখতে পেয়ে ওই দু’ভাই দুংসাহসিক অভিযান চালিয়ে বিষধর কালাচ সাপ আটক করতে সক্ষম হয়।

সাপটিকে একটি প্লাষ্টিক জারে রাখে। শনিবার সকালে সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ’র একটি টিম সাপটিকে সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ’র টিমকে দেয়ার কথা বলা হয়। কোন আপত্তি না করে মিঠু সাপটি দিতে আগ্রহী হয়।

বিষয়টি রাজশাহীর স্নেক রেসকিউ এ্যান্ড কনজারভেসন সেন্টারকে জানানো হয়।বিকেল সাড়ে ৪টার দিকে ওই সেন্টারের শেখ ফরিদ ও ইথার হোসেন আসেন। পরে সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ’র কর্মীরা চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে আনুষ্ঠানিকভাবে সাপটিকে তাদের হাতে তুলে দেয়।

Elapidae পরিবারের কালাচ সাপ, এর ইংরেজী নাম Common Krait, বৈজ্ঞানিক নাম Bungarus caeruleus. কালাচ সাপ, যদিও দিনের বেলা এরা সাধারণত আক্রমণ না করলেও রাতে আক্রমণাত্মক হয়ে ওঠে। দৈর্ঘ্যে এরা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর বিষক্রিয়া শুরু হয় ২ থেকে ২০ ঘণ্টা পরে। এর কামড়ের দাগও অনেক সময় খুঁজে পাওয়া যায় না। এর কামড়ে রাতে পেটে যন্ত্রণা, গলায় ব্যথা, গাঁটে ব্যথা, খিচুনি এই লক্ষণগুলি দেখা যায়। এই সাপটি ভারতীয় উপমহাদেশে দেখা যায়। চাঁপাইনবাগঞ্জেও দেখা যায়। তবে খুব কম মানুষ এদের চিনে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৪ অপরাহ্ণ
  • ১৯:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x