শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

চট্টগ্রামে পঞ্চম জাতীয় ভোটার দিবস উদযাপিত

চট্টগ্রামে পঞ্চম জাতীয় ভোটার দিবস উদযাপিত

 

অনলাইন ডেস্কঃ আজ জাতীয় ভোটার দিবস। আজ নগরীর সার্কিট হাউজে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন ‘ভোটার হব নিয়ম মেনে, ভোট দিব যোগ্যজনে’ প্রতিপাদ্য রেখে নানা কর্মসূচীর মধ্যদিয়ে ৫ম ভোটার দিবস পালন করেছে। সকাল ১০টায় সার্কিট হাউজ চত্বর থেকে বেলুন উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে দিবসটি উদযাপন কার্যক্রমের শুরু করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মোহাম্মদ আনোয়ার হেসেন প্রধান অতিথির বক্তৃতায় বলেন, জাতীয় ভোটার দিবস পালন করছি দেশের মানুষকে সচেতন করার জন্য। এই ভোটাধিকার আদায়ের জন্য আমাদের পূর্ব পুরুষরা কত কষ্ট করেছে সেটা নতুন প্রজন্ম জানে না। একটা সময় সাধারণ মানুষের কোন ভোটাধিকারও ছিলো না। মোঘল আমল, বৃটিশদের শাসন আমল পরে আয়ুব খানের পতন শেষে ইয়াহিয় খান সামরিক শাসনের মধ্যে একটা জাতীয় নির্বাচনের ঘোষনা দিয়েছিল। তিনি লিগেল ফ্রেমওয়ার্ক অর্ডার নামে একটা ধারা চালু করেন। তখন সে অর্ডারে উল্লিখিত বিষয়গুলো পড়ে কোন রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করার সাহস করেনি। শুধুমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধু সে নির্বাচনে শর্ত দিয়ে বলেছিলেন, জনসংখ্যার ভিত্তিতে আসন সংখ্যা বন্টন করতে হবে এবং এক ব্যক্তির ১ ভোট নিশ্চিত করতে হবে। আজকে এই যে ভোটাধিকার সেটা আদায় করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সুতরাং আজকের জাতীয় ভোটার দিবস পূর্বপুরুষদের অনেক কষ্টের ফসল।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান এর সভাপতিত্বে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মুহাম্মদ আনোয়ার পাশা, অতিরিক্ত পুলিশ কমিশনার এম এ মাসুদ, জেলাপ্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন স্কুল কলেজের ছাত্রছাত্রীসহ প্রেস ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে আলোচনা সাভায় চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান উপস্থিত সকলকে ভোটার হালনাগাদের নিয়মাবলী সম্পর্কে অবহিত করে বলেন, সারাদেশে ২০ মে ২০২২ হতে ৪টি ধাবে ভোটার তালিকা হালনাগাদ সম্পন্ন হয়েছে। যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৭ বা তার পূর্বে এবং ইতোপূর্বে যারা ভোটার হিসেবে নিবন্ধিত হননি, তাদের তথ্য সংগ্রহ করা হয়েছে। মোট ৩ বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে তবে, যাদের জন্ম ১ জানুযারি, ২০০৫ বা তার পূর্বে, তাঁরা ২ জানুয়ারি ২০২৩ সালে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৬ বা তার পূর্বে তাঁরা ২ জানুয়ারি ২০২৪ সালের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। এছাড়াও যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৭ বা তার পূর্বে তাঁরা ২ জানুয়ারি ২০২৫ সালের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। উল্লেখ্য এবারের হালনাগাদ কার্যক্রমে হিজড়াদের হিজড়া হিসেবে নিবন্ধিত করা হয়েছে। এসময় তিনি সকলকে আশ^স্থ করে বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দেশের নাগরিকদের হাতে স্মার্ট আইডি কার্ড তুলে দিতে যে কোন প্রকার সহযোগীতা করতে আমরা প্রস্তুত।

বক্তারা বলেন, আমাদের চেতনা কি, নাগরিক হিসেবে আমরা নিজেদের কোথায় নিতে চাই, সেটা নির্ভর করে নির্বাচনে আমরা কাকে নির্বাচন করছি। গণতান্ত্রীক নিয়মে একজন জেলাপ্রশাসাক কিংবা রাস্তার পাশের পান বিক্রেতার ভোটের মূল্য সমান। সুতরাং আমরা নিজেরা সচেতন হওয়ার পাশাপাশি সকল শ্রেণিপেশার নাগরিকদের সচেতন করতে হবে। যেন আমরা সকলে মিলে মনের খুঁশিমত, একজন যোগ্য মানুষকেই ভোট দিয়ে নির্বাচন করি।
সূত্রঃ পিআইডি, চট্রগ্রাম

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৪ অপরাহ্ণ
  • ১৯:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x