বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বাংলা‌দেশ ন্যাশনাল ক্যাডেট কোর এর আন্তঃ‌রে‌জি‌মেন্ট / উইং ভ‌লিবল ফাইনাল খেলায় মুহাম্মদ সাইফুল ইসলাম (এমপি) ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হলো ঢাকা পবিস-১ এর ৩০তম বার্ষিক সাধারন সভা-২০২৪

গুরুদাসপুরে বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে রোপা আমনধান রোপণে ব্যস্ত কৃষক

গুরুদাসপুরে বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে রোপা আমনধান রোপণে ব্যস্ত কৃষক

 

গুরুদাসপুর (নাটোর) থেকে মেহেদী হাসান তানিমঃ চলনবিল অধ্যুষিত গুরুদাসপুর উপজেলার কৃষকেরা এবারের বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে রোপা আমন ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন। চলনবিলে এ বছর হঠাৎ করে পানি বৃদ্ধির ফলে রোপা আমন, সবজি সহ নানা ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তার পরেও বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকেরা দিনরাত অবিরাম পরিশ্রম করে যাচ্ছেন আমন ধান রোপণে।

এ বারের বন্যায় উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে সব চাইতে বেশী ক্ষতি গ্রস্থ হয়েছে খুবজীপুর ও বিয়াঘাট ইউনিয়নের পুর্বাঞ্চল। গুরুদাসপুর উপজেলায় প্রায় ৪শ হেক্টর জমির বিভিন্ন ধরনের ফসলের সম্পুর্ণ রুপে ক্ষতি হয়েছে। তবু ও থেমে নেই ওই এলাকার কৃষকেরা। ইতোমধ্যেই কোমর বেধে লেগে পড়েছেন রোপা আমন ধান রোপণে। বীজতলা নষ্ঠ হওয়ায় নতুন করে বীতলা তৈরী সহ রোপা আমন ধান রোপণে দিন রাত পরিশ্রম করছেন কৃষকেরা।

আরও পড়ুনঃ নাটোরে কাঁচা মরিচের দামের ঝালে নাকাল ক্রেতা-ভোক্তা

গুরুদাসপুর উপজেলার খুবজীপুর ইউনিয়নের পিপলা গ্রামের কৃষক আব্দুল রহিম জানান, এ বছরের বন্যায় আমার রোপনকৃত রোপাআমন ধানের বীজতলা সম্পূর্ন রুপে নষ্ট হয়ে গেছে। বিভিন্ন এলাকা ও হাট-বাজার থেকে অধিক মুল্যে রোপা আমন ধানের চারা কিনে জমিতে রোপণ করতে হিমসিম খেতে হচ্ছে। তারমতো বন্যায় ক্ষতিগ্রস্থ আরো অনেক কৃষক বর্তমানে রোপা আমন ধান রোপণ করতে বেশ কষ্ঠ করছেন। অনেক কৃষক রোপা আমন ধান রোপন করতে সার, বীজ, কীটনাশক ক্রয় করতে দাদন ব্যবসায়ীদের নিকট থেকে চড়া সুদে ঋণ নিতে বাধ্য হচ্ছেন।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল করিম জানান, এবারের বন্যায় ক্ষতি গ্রস্থ কৃষকেরা যেন ক্ষতি পুশিয়ে উঠতে পারে তার জন্য ৫ হেক্টর জমিতে বীজতলা তৈরীতে ব্যাপক ভাবে উৎসাহিত করা হয়েছে। তাছারা ৪শ জন কৃষককে বিনামুল্যে সার ও বীজ দেয়া হয়েছে। বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে গুরুদাসপুর উপজেলায় ৮ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। তিনি আর ও জানান, আর যদি পুনরায় বন্যা বা প্রাকৃতিক দুর্যোগ না হয় তা হলে গুরুদাসপুর উপজেলার কৃষকেরা বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হবেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:২৮ অপরাহ্ণ
  • ১৮:১৫ অপরাহ্ণ
  • ১৯:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x