মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:৪৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....

হাওর ইতিহাসে মাইলফলকঃ ‘এডভান্স অ্যাপ’ উদ্বোধন

হাওর ইতিহাসে মাইলফলকঃ ‘এডভান্স অ্যাপ’ উদ্বোধন

 

 

 

অনলাইন ডেস্কঃ হাওরের প্রত্যন্ত গ্রামে প্রতিষ্ঠিত বিদেশে রপ্তানিযোগ্য ডিজিটাল প্রযুক্তি শিল্প ‘এডভান্স অ্যাপ’-এর উদ্বোধন করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উদ্বোধন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশার প্রত্যন্ত গ্রাম আহমেদপুরে এডভান্স অ্যাপ, বাংলাদেশ নামে ডিজিটাল প্রযুক্তি শিল্পে ৪৮জন আইটি প্রকৌশলী ও প্রোগ্রামার কাজ করছেন। এখান থেকে উৎপাদিত সফটওয়্যারসহ ডিজিটাল পণ্য বিদেশে রপ্তানি করা হবে। মন্ত্রীদ্বয় প্রত্যন্ত হাওরে একটি সফট্ওয়্যার শিল্প প্রতিষ্ঠা করাকে ডিজিটাল বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী ঘটনা হিসেবে আখ্যায়িত করেন।

গতকাল রাতে এডভান্স অ্যাপ, বাংলাদেশ আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রত্যন্ত অঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ উদ্যোগসমূহের প্রশংসা করেন। অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী বলেন, নেত্রকোণা থেকে মোহনগঞ্জ, ধর্মপাশা ও তাহেরপুর হয়ে হাওরের ওপর দিয়ে সাড়ে তেরো কিলোমিটার উড়াল সড়ক নির্মাণ সম্পন্ন হলে হাওরবাসির জীবনমান পাল্টে যাবে। তিনি বলেন, সিলেট থেকে নেত্রকোণা ট্রেন লাইন স্থাপনের কাজও সম্পন্ন হবে। তৈরি হবে দিরাই থেকে শাল্লা ও আজমিরীগঞ্জ ও হবিগঞ্জ হয়ে ঢাকা-চট্টগ্রাম যাবার মহাসড়ক।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন- হাওর, দ্বীপ ও চরাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে সরকার ডিজিটাল সংযোগ নিশ্চিত করতে কাজ করছে। তিনি বলেন, কাউকে বাদ রেখে নয়, উন্নয়নে সকলের অন্তর্ভূক্তি নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক একটি ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। এরই ধারাবাহিকতায় গত এগারো বছরে হাওরসহ দেশের পিছিয়ে থাকার জনগোষ্ঠীসহ দেশের রূপচিত্র পাল্টে গেছে। করোনাকালেও মানুষের জীবনযাত্রা থেমে থাকেনি। এটাই হচ্ছে ২০২০ সালে ডিজিটাল বাংলাদেশের সুফল। মন্ত্রী বলেন, উড়াল সেতু নির্মিত হলে যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচন ছাড়াও পর্যটকদের কাছে এটি হবে একটি আকর্ষণীয় স্পট। এই অঞ্চলটি পর্যটকদের কাছে মালদ্বীপের চেয়েও আকর্ষণীয় হবে।

পরিকল্পনা মন্ত্রী হাওরের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কর্মসুচি তুলে ধরে বলেন, নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় পেয়েছি এবং কিশোরগঞ্জেও বিশ্ববিদ্যালয় হচ্ছে। মোস্তাফা জব্বার বলেন, আমাদের মমতাময়ী প্রধানমন্ত্রী সেই অবস্থা থেকে হাওরবাসীর জীবনমান বদলে দিয়েছেন। এখন হাওরের ছেলে-মেয়েরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করতে পারছে। অনুষ্ঠানে অ্যাডভান্স অ্যাপস, বাংলাদেশ এর সিইও শফিউল আলম বিপ্লব অংশ নেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৮ পূর্বাহ্ণ
  • ১১:৪৬ পূর্বাহ্ণ
  • ৩:৪৮ অপরাহ্ণ
  • ৫:২৮ অপরাহ্ণ
  • ৬:৪২ অপরাহ্ণ
  • ৬:০০ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




ইউটিউব চ্যানেল

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares