সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৭:২৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
রাঙ্গুনিয়া পৌরসভায় এ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার পৌর অডিটোরিয়ামের উদ্বোধন নলডাঙ্গার আওয়ামীলীগের প্রবীন নেতা আহম্মদ আলীর মৃত্যুতে শিমুল এমপির শোক রাজাপুরে হোমিওপ্যাথিক চিকিৎসকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত বন্দর সংযোগ সড়কের উন্নয়ন কাজ শুরু শ্রীপুরে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে বীরগঞ্জে মানব বন্ধন নলডাঙ্গার হালতি বিলে অবৈধ বানাজালের বেড়া অপসারণ শুরু করলেন ইউএনও গোদাগাড়ীতে বাটিক ও হ্যান্ড এমব্রয়ডারি প্রশিক্ষণ সমাপ্ত তিলোত্তমা নগরী গড়তে হলে মানসিকতায় পরিবর্তন আনতে হবে– মেয়র তালুকদার আব্দুল খালেক পীরগঞ্জে কৃষকলীগের আনন্দ র‌্যালী

সিরাজগঞ্জ শাহজাদপুরে ইসলাম প্রসারে হযরত মখদুম শাহদৌলার অবদান

সিরাজগঞ্জ শাহজাদপুরে ইসলাম প্রসারে হযরত মখদুম শাহদৌলার অবদান

 

 

 

বিশেষ প্রতিনিধি মোঃ রাকিবুল হাসানঃ— ইসলাম শান্তির ধর্ম। পৃথিবীতে ইসলামী একমাত্র মানবতার কল্যাণকামী সর্ব শ্রেষ্ঠ ধর্ম । হযরত মখদুম শাহদৌলার মাযার সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলাধীন নগরবাড়ী-বগুড়া বিশ্বরোড হতে প্রায় দুই কিলোমিটার পূর্ব দিকে হুরাসাগর নদীর পশ্চিম তীরে মাযারটির অবস্থান । শাহজাদপুর দরগাহ মসজিদটির পাশেই হয়রত মখদুম শাহদৌলার মাজারটি অবস্থিত । বাংলার মুসলিম সুলতানি আমলে (১৫০০-১৫৭৬ ) সনে এই মসজিদের নিদর্শন কাজ শুরা হয় । মসজিদটি মুসলিম শৈলীর অন্যতম কারুকার্য ব্যবহার করা হয় এর নির্মাণে ।

আরও পড়ুনঃ প্রাচীনতম ঐতিহাসিক পাবনার আজিম চৌধুরীর জমিদার বাড়ী

১১৯২-১১৯৬ সালের মধ্যে ইয়েমেনের শাহজাদা হযরত মখদুম শাহদৌলা শহীদ ইয়ামেনী (রহঃ) ইয়েমেন হতে ধর্ম প্রচারে যাত্রা শুরু করেন । প্রথমে তিনি বোখার শহরে আগমন করেন । বোখার শহরে হযরত জালাল উদ্দিন বোখারী (রহঃ) এর দরগাহ শরীফে তিনি কিছু সময় অবস্থান করেন । এর পর তিনি বাংলার পথে রওনা দেন এবং শাহজাদপুর অঞ্চলে আগমন করেন । এই অঞ্চলে এসে তিনি ইসলাম প্রসারে নিজেকে অত্মনিয়োগ করেন । শাহজাদপুর অঞ্চলে এসে যখন হযরত মখদুম শাহদৌলা ইসলাম প্রচার করেন তখন তৎকালীন সুবা বিহারের অধিপতি রাজা বিক্রম কেশরী তার প্রতি রাগান্বিবত হয়ে বহু সৈন্যবাহিনী প্রেরণ করেন । রাজা বিক্রম কেশরী তার সৈন্য বাহিনী নিয়ে পরাজিত হন । হযরত মখদুম শাহদৌলা তার অধ্যাত্নিক শক্তি দ্বারা অঞ্চলটিকে মুসলিম অধ্যুষিত এলাকায় পরিণত করেন । হযরত মখদুম শাহদৌলার বহু সঙ্গী ও অনুসারী যুদ্ধে শাহাদাৎ বরণ করেন ।

আরও পড়ুনঃ যমুনা নদীর হার্ডপয়েন্টে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ধর্মকে কেন্দ্র করে এই যুদ্ধটি সংগঠিত হওয়ার কারণে তিনি হযরত মখদুম শাহদৌলা শহীদ ইয়ামেনী (রহঃ) নামে পরিচিত লাভ করে । দরগাপাড়ার এই স্থানটি মখদুম শাহদৌলা তার অনুচর এবং ওস্তাদ শামসুদ্দিন তাবরেজীকে নিয়ে পাঞ্জেগানা নামাজ আদায় করেন । পরবর্তীতে ধীরে ধীরে এখানে জামে মসজিদ গড়ে উঠে যাহা মখদুমিয়া জামে মসজিদ নামে সবার নিকট পরিচিত লাভ করে । মসজিদ ও পাশ্বর্তী এলাকায় তারা ইসলাম প্রচার চালাতে থাকে । উক্ত এলাকাটি ছিল সুবা বিহারের রাজা বিক্রম কিশোরের অধীনে । তাই তিনি (বিক্রম কিশোর) তাদেরকে ইসলাম প্রচারে বাধা প্রদান করেন এবং তাদের প্রতি ঈশান্বিত হন ।

আরও পড়ুনঃ কাশিনাথপুর ইউনিয়নের ০৫ নং ওয়ার্ডের রাস্তার ব্যাপক উন্নয়ন:

রাজা বিক্রম কিশোরী ও হযরত মখদুম শাহদৌলার মধ্যে ৩৩ বার যুদ্ধ সংগঠিত হয় । দুইটি যুদ্ধে বিক্রম কিশোর পরাজিত হয়ে প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠে। এক পর্যায়ে রাজা বিক্রশ কিশোর মখদুম শাহদৌলাকে হত্যা করার জন্য তার বিশ্বস্থ সহচরকে গুপ্ত চরে পরিণত করেন, একদিন আসর এর নামাজ পড়ার সময় ধারালো অস্ত্র দিয়ে মখদুম শাহদৌলার দেহ হতে গর্দান মোবারক বিচ্ছিন্ন করা হয় । শাহদৌলাকে হত্যা করার পর তার দ্বিখন্ডিত মাথা সুবা বিহারের রাজা বিক্রম কিশোরের নিকট উপস্থিত করা হলে সেখানে জবান হতে সোবহান আল্লাহ উচ্চারিত হতে থাকে । অলৌকিক এই বিষয়টি দেখে বিক্রম কিশোরসহ অনেকই ইসলাম ধর্ম গ্রহণ করেন । হযরত মখদুম শাহদৌলাকে মসজিদের দক্ষিণ পাশ্বে দাফন করা হয় । ইসলামকে দুনিয়ার বুকে প্রতিষ্ঠান লক্ষ্যে অনেকই শহীদ হন । তাদের মাজার শরীফের দক্ষিণ পাশে কররস্থান সহ শাহজাদপুরের বিভিন্ন এলাকাতে দাফন করা হয় । তিনি (হযরত মখদুম শাহদৌলা ) শহীদ হওয়ার পর তার সুযোগ্য উত্তরসুরী ইউসুফ শাহ (রহঃ) , শাহ বদর (রহঃ) ও ওস্তাদ শামসুদ্দিন তাবরেজী (রহঃ) সহ আরোও অনেকের সহযোগিতার ইসলাম ব্যাপকভাকে বিস্তার লাভ করে ও শাহজাদপুর এলাকাতে ইসলামের পতাকা উত্তোলন করা হয় ।

আরও পড়ুনঃ শিক্ষা বিস্তারে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ এর সফলতা

দেশের বিভিন্ন এলাকা হতে আগত বহু ধর্মপ্রাণ মুসলমান ও ভক্তবৃন্দ হযরত মুখদুম শাহদৌলা (রহঃ) ও শাহ হাবিবুল্লাহ (রহঃ) এর ভক্তবৃন্দ আল্লাহর নিকট মানসা পূরনের জন্য এখানে চিনি, বাতাসা সহ বিভিন্ন ধরনের খাবার নিক্ষেপ করা হয় । প্রাচীনত ঐতিহ্য স্বচোখে দেখার জন্য হাজার হাজার মানুষে আগমনে হযরত মখদুম শাহদৌলার মাজার প্রাঙ্গন মুখরিত হয়ে উঠে । মাজার শরীফে উপস্থিত হয়ে ধর্মপ্রাণ মুসলমানগণ মাজার জিয়ারতসহ এতিম, অসহায় ব্যক্তিদের মাঝে খাদ্য বিতরণ করে এবং আল্লাহপাকের নিকট প্রার্থনা ও ইবাদত বন্দেগী করে থাকেন ।

হযরত মখদুম শাহদৌলার মাজার মসজিদ কমপ্লেক্সে ধর্ম বিষয়ক মন্ত্রানালয়ের অধীনে ইসলামী ফ্উান্ডেশন এর উদ্দ্যোগে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম পরিচলনার মাধ্যমে কোরআন শিক্ষা দেওয়া হয় । হযরত মুখদুম শাহদৌলা (রহঃ) সহ তার বহু সঙ্গীদের জীবনের বিনিময়ে ইসলামের যে বিজয় হয়েছিল সেই অনুপ্রেরনাকে ধারণ করে ধর্মপ্রাণ মুসলমানগণ নিজের জীবনকে ইসলামের বিধান অনুসারে পরিচালানার মাধ্যমে সুন্দর সমাজ ও সমগ্র দুনিয়াতে শান্তিময় পরিবেশ বিরাজ করবে এমনটাই প্রত্যাশা করে ।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




ইউটিউব চ্যানেল

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares