বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শ্রীপুরে শপিংমলে ভ্রাম্যমান আদালতের দন্ড শিবপুরে ভূমিহীন ও গৃহহীনদের নির্মাণধীন স্থাপনা পরিদর্শন করেন ইউএনও টাঙ্গাইলের মধুপুরে কৃষি যন্ত্রপাতি বিতরণ কঠোর লকডাউনে নলডাঙ্গা, দুই দোকানে জরিমানা কঠোর লকডাউনে মাঠে শ্রীপুরের প্রশাসন গাজীপুরে যান চলাচল ছিল সীমিত রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে উপচে পড়া ভীড় বেতাগীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন শিবপুরে কুইক রেসপন্স তিনটি টিমের সচেনতামূলক প্রচার-প্রচারণা শুরু পলাশবাড়ীতে বীর মুক্তিযোদ্ধা সেনা সদস্য (অবঃ) মনিরুজ্জামান সালামকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন বেতাগীতে ২০ হাজার মিটার কারেন্ট জাল বিনষ্ট

সাফারি পার্কে নতুন অতিথি কমন ইল্যান্ডের ঘরে

সাফারি পার্কে নতুন অতিথি কমন ইল্যান্ডের ঘরে

 

 

 

গাজীপুর থেকে সাইফুল আলম সুমনঃ সাফারি পার্কে দ্বিতীয়বারের মতো আফ্রিকান তৃণভোজী প্রাণী কমন ইল্যান্ড বাচ্চা প্রসব করেছে। গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কোর সাফারিতে গত বুধবার(০৩ মার্চ-২০২১) দুপুরে কোন এক সময় বাচ্চাটির জন্ম হয়। এ নিয়ে প্রাণিবৈচিত্র্যে সমৃদ্ধ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কমন ইল্যান্ডের সদস্য সংখ্যা হলো-৪। এদের মধ্যে তিনটি পুরুষ ও একটি স্ত্রী। সদ্যোজাত শাবকটি পুরুষ। নবজাতক ও মা উভয়ই ভালো আছে বলে জানিয়েছে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান।

পার্ক সূত্রে জানা যায়, বুধবার দুপুরে কমন ইল্যান্ড একটি পুরুষ বাচ্চার জন্ম দিয়েছে। বর্তমানে মা নির্দিষ্ট এলাকায় বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটি জন্মের পর থেকেই হাঁটতে পারছে। মায়ের সঙ্গে ঘুরঘুর করছে। মাঝে মাঝে দুধ পান করে। সন্তানের নিরাপত্তার জন্য মা কমন ইল্যান্ড তাকে নিয়ে ঝুপের আড়ালে অবস্থান করছে। মাঝে মাঝে বাইরে বের হচ্ছে।

সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সরোয়ার হোসেন খান জানান, কমন ইল্যান্ড এন্টিলুপ প্রজাতির আফ্রিকান প্রাণী। আফ্রিকা মহাদেশের অনেক স্থানে এদের দেখা যায়। পুরুষ কমন ইল্যান্ড এর ওজন প্রাপ্তবয়স্ক অবস্থায় ৪০০-থেকে ৯০০কেজি, মেয়ে কমন ইংল্যান্ডের ওজন ৩০০-৬০০কেজি পর্যন্ত হতে পারে। এদের দেহের দৈর্ঘ্য মেয়ের ক্ষেত্রে ৮০-১১০ইঞ্চি ও পুরুষের ৯৪-১৩৬ইঞ্চি পর্যন্ত হতে পারে। এরা মূলত তৃণভোজী। সাফারি পার্ক প্রতিষ্ঠার পর ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে একটি মেয়ে ও একটি পুরুষ কমন ইল্যান্ড আনা হয়। সদ্যোজাত এই শাবকসহ সাফারি পার্কে মোট কমন ইংল্যান্ডের সংখ্যা ৪। নবজাতকের নিরাপত্তার স্বার্থে মা ও বাচ্চাকে দর্শনার্থীদের থেকে আপাতত দূরে রাখা হয়েছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, ভিনদেশের প্রাণী কমন ইল্যান্ড পার্কে দ্বীতিয়বারের মতো বাচ্চা প্রসব করেছে। এর আগে বিগত ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারী প্রথম বাচ্চা দিয়েছিল প্রাণীটি। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও আমাদের পার্কে অনুকূল পরিবেশ পাওয়ায় প্রাণীগুলো বংশ বিস্তার করতে পারছে। কয়েক দিনের মধ্যেই দর্শনার্থীরা নতুন জন্ম নেওয়া কমন ইল্যান্ড শাবক দেখতে পারবে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৬ অপরাহ্ণ
  • ১৯:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x