সোমবার, ২৬ Jul ২০২১, ০৭:৩৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শ্রীপুরে সিঙ্গার ও বেস্ট ইলেকট্রনিক্স শো-রুমে জরিমানা বীরগঞ্জে ছাদ বাগানে হাজারি লেবু চাষ ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিনের নেতৃত্বে কোভিড ১৯ প্রতিরোধে প্রচারনা শ্রীপুরে বস্তায় মিলল পাঁচ কঙ্কাল শিবপুর সফর করলেন নবাগত জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান সাভারে জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনা প্রধানের শ্রদ্ধা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ বদিউজ্জামান (আবু কালাম) আর নেই, রাষ্ট্রীয় মর্য়াদায় দাফন গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টিবোর্ড সভাপতি ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৫তম জন্মদিনে শুভেচ্ছা বীরগঞ্জে ৩ দিনব্যাপী কৃষক-কৃষাণীর সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন গাজীপুরে কারোনা মোকাবেলায় স্বাস্থ্য শিক্ষা সেবা প্যাকেজ প্রচারণা

শ্রীপুরে গোল্ডেন ক্রাউন তরমুজের বাণিজ্যিক সফলতা

শ্রীপুরে গোল্ডেন ক্রাউন তরমুজের বাণিজ্যিক সফলতা

 

 

 

গাজীপুর থেকে সাইফুল আলম সুমনঃ গাজীপুরের শ্রীপুরে বাণিজ্যিকভাবে সফলতা পেয়েছে “গোল্ডেন ক্রাউন তরমুজ”। আর এ কারণে উৎপাদনে উৎসাহিত হচ্ছেন অনেকে। স্বাদ ভরপুর ও লাভ বেশি আর সাথী ফসল ও অসময়ে ফলনের কারণে কৃষকদের দৃষ্টি আকর্ষণ করেছে এ ফসল।

গত বছর পরীক্ষামূলক সফলতার পর উপজেলার মধ্য টেপিরবাড়ী গ্রামের আব্দুল হামিদ এবার বাণিজ্যিকভাবে চাষ করে কাঙ্খিত সফলতা অর্জনে সক্ষম হয়েছেন। প্রতি কেজি ৮০ টাকা দরে প্রতিদিন তার আবাদি জমি থেকে ভোক্তারা তরমুজ কিনে নিয়ে যাচ্ছেন। একেকটি তরমুজের ওজন কমপক্ষে ৮’শ গ্রাম।

করোনার প্রথম সংক্রমনের বছর তথা ২০২০ সনে তিনি সর্বপ্রথম গোল্ডেন ক্রাউন তরমুজের চাষ করেন বলে জানান কৃষক আব্দুল হামিদ। ইউটিউবে ভিডিও দেখে তিনি এ চাষে আগ্রহী হন। পরে স্থানীয় কৃষি অফিসের সাথে যোগাযোগ করে কৃষির নিয়ম কানুন রপ্ত করেন।

তিনি জানান, এ বছর ৩৫ শতক লিচু বাগানে গোল্ডেন ক্রাউন তরমুজের চাষ করেন। একদিকে লিচুর ফলন অন্যদিকে তরমুজের আবাদ তাকে সফলতা এনে দিয়েছে। অনলাইনে অর্ডার করে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলা থেকে বীজ সংগ্রহ করেন। পরে মাচা, তৈরী, বেড স্থাপন ও ফুল থেকে তরমুজের আকার বের হওয়ার পর জাল ব্যাগ বেঁধে দেন। তিন মাসের মধ্যেই তিনি ফলন পেতে শুরু করেন। ৩৫ শতক জমিতে তরমুজ চাষে তার লক্ষাধিক টাকা খরচ হয়। উৎপাদন খরচ বাদ দিয়ে দ্বিগুণ লাভ করতে পারবেন বলে তিনি আশাবাদী। ইতোমধ্যে তার কাছ থেকে প্রতিবেশী ছাড়াও দূরের কৃষকেরা পরামর্শ ও অভিজ্ঞতা নিতে আসছেন।

মঙ্গলবার কৃষকের জমি থেকে তরমুজ নিতে আসা রাশেদ আহমেদ বলেন, এক বন্ধুর কাছ থেকে খেয়ে তরমুজের স্বাদ পেয়েছেন। সাধারণ তরমুজ থেকে এর স্বাদ কিছুটা ভিন্ন। পরে তিনি নিজেই ১০ কেজি ক্রয় করেছেন।

অপর ক্রেতা সাইফুল আলম সুমন বলেন, সবার কাছেই তরমুজের স্বাদের কথা শোনেছি। তাই নিজে এবার ১৪ কেজি ক্রয় করেছি। স্বাদের লোভ সামলাতে না পেরে ক্রেতা নজরুল ইসলাম শেখও ৬ কেজি ক্রয় করেন।

দেলোয়ার হোসেন শেখ বলেন, শ্রীপুরের উঁচু জমির মাটি ধূসর ও লাল বর্ণের। সাধারণত লিচু ও কাঁঠালের ফলন এখানে ভাল হয়। ভিন্ন জাতের তরমুজের আশানুরূপ ফলন হবে এমনটি অবিশ^াস্য ছিল। কৃষক আব্দুল হামিদ তা বিশ^াসযোগ্য করে দেখিয়েছেন। আমরাও উৎসাহিত হয়েছি। তার কাছ থেকে পরামর্শ নিয়ে পরবর্তী বছর আমরাও তরমুজের চাষ করার সিদ্ধান্ত নিয়েছি। পাশর্^বর্তী এলাকার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, লিচু বাগানে তরমুজ চাষ করে সাথী ফসলের প্রমাণ করেছেন কৃষক হামিদ। ভবিষ্যতে এলাকার অন্যান্য চাষীরাও ভিন্ন জাতের এ তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠছেন।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মুয়ীদুল হাসান বলেন, এটি কৃষক হামিদের দ্বিতীয় চাষ। এ তরমুজটি গোল্ডেন ক্রাউন। এটি গায়ে হলুদ কিন্তু ভেতরে লাল। গতবার আশপাশের কৃষক ও এলাকাবাসীর মধ্যে চাহিদা থাকার কারণে এবারও আরেকটু বেশি পরিমাণে আবাদ করা হয়েছে। এটি আমাদের দেশে নতুন। স্বাভাবিক মৌসুমে উৎপাদনের পাশাপাশি অফ সিজনেও ইট চাষাবাদ করা যায়। তখন এর দাম বেশি পাওয়ার সম্ভাবনা থাকে। যারা বাণিজ্যিক ভিত্তিতে এটি চাষ করতে চান তাদের জন্য কৃষি বিভাগ সকল ধরণের সহায়তা করবে। আশা করা হচ্ছে ভবিষ্যতে শ্রীপুরে এর চাষ আরও বৃদ্ধি পাবে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x