বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সাটুরিয়া উপজেলায় শেখ কামাল আন্তঃ স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত মানিকগঞ্জ সাটুরিয়া দরগ্রাম সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের কর্মী সভা আশুলিয়ায় নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত প্রকৃত দেশপ্রেমিক হতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে– মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু খুলনায় ২’শ ৭২ শ্রমিককে এক কোটি ৪০ লাখ টাকা আর্থিক সহায়তার চেক দিলেন শ্রম প্রতিমন্ত্রী আশুলিয়ায় বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন মানিকগঞ্জ সাটুরিয়ায় মডেল মসজিদের শুভ উদ্বোধন ঝালকাঠিতে সবজি চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

“শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি” আশুলিয়ায় মে দিবসে বিভিন্ন শ্রমিক সংগঠনের র‌্যালি ও মিছিল

“শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি” আশুলিয়ায় মে দিবসে বিভিন্ন শ্রমিক সংগঠনের র‌্যালি ও মিছিল

 

আজকের দিগন্ত প্রতিবেদক:— আজ “পহেলা মে ও আন্তর্জাতিক শ্রমিক দিবস”। বিশ্বের কোটি কোটি শ্রমজীবি মানুষের দাবী আদায় ও অধিকারের মাস মহান এ ‘মে’ মাস। ১৮৮৬ সালে রক্তঝরা সেই পহেলা মে এখন সবার কাছে অবিচার ও নিপীড়নের বিরুদ্ধে জোর সংগ্রামের শপথ গ্রহণের দিন। তারই স্বরণে ঢাকার নিকটবর্তী শিল্পাঞ্চল আশুলিয়ায় “পহেলা মে ও আন্তর্জাতিক শ্রমিক দিবস” উপলক্ষ্যে বুধবার সকাল থেকে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের নেতৃত্বে সড়কগুলোতে শ্রমিকরা বিভিন্ন কর্মসূচী পালন করেন।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয কমিটির সভাপতি ও শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের সদস্য সচিব শ্রমিক নেতা জনাব জেড এম কামরুল আনাম এবং সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ সরোয়ার হোসেন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ আল-কামরান, গাজীপুর আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ রাসেল মন্ডল ও সাধারণ সম্পাদক মোঃ আরিফ হোসেন জয় ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ আলমগীর শেখ লালনের নেতৃত্বে র‌্যালী ও মিছিল করেন নেতাকর্মী এবং পোশাক শ্রমিকবৃন্দরা।


এ সময় র‌্যালি ও মিছিল থেকে ন্যায্য মজুরী, চাকুরিচ্যুতি বন্ধ করা, রানা প্লাজা-তাজরিন ফ্যাসনের ট্রাজেডিতে শ্রমিক হত্যার সাথে দায়ীদের শাস্তি প্রদান, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া, ২৪শে এপ্রিল সরকারীভাবে ছুঁটি ঘোষণাসহ রেশনিং, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা, বিনোদন ব্যাবস্থা চালু করা, প্রোডাকশনের আগে পিসরেট নির্ধারণ, জ্যাকার্ড শ্রমিকদের ৩ শিফট চালু করা, নারী শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধ করা, নারী শ্রমিকদের নিয়ন্ত্রণের জন্য পুরুষ কর্মকর্তাদের পরিবর্তে নারী কর্মকর্তা নিয়োগ দিতে হবে, কারখানায় নজরদাবি বন্ধ, ছুটির ফাঁদে নির্যাতন বন্ধ, সরকারি চাকুরিজীবিদের এবং শ্রমিকদের বেতন বৈষম বন্ধ করা, ছুটির নামে প্রতারনা বন্ধ এবং ট্রেড ইউনিয়ন করার অধিকারসহ নিরাপদ কর্মবান্ধব পরিবেশের দাবি জানান শ্রমিক নেতা-কর্মীরা।

তারা জানান, ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ’হে’ মার্কেটের শ্রমিকরা ন্যায্য মজুরী এবং দৈনিক ৮ ঘন্টা কাজের দাবীতে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছিল। সে সময় অসহনীয় পরিবেশে শ্রমিকরা প্রতিদিন ১৬ ঘন্টা কাজ করতে হতো। তখন দাবী উঠেছিল ”কল-কারখানায় শ্রমিকের গোটা জীবন কিনে নেয়া যাবে না”। ৮ ঘন্টা শ্রম দিনের দাবীতে শুরু হলো তুমুল আন্দোলন এবং সেই বছরের পহেলা মে শ্রমিকরা ধর্মঘট ও সমাবেশ আহবান করে। এই সমাবেশে প্রায় তিন লাখ মেহনতি মানুষ অংশ গ্রহন করে। এই দিনে শ্রমিক এবং মালিকের চেতনার জায়গাটি সুপ্রসারিত হয়। পারস্পরিক সম্পর্ক আরো সুদৃঢ় হয় এবং শ্রমিক মালিকের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, সুষ্ঠু কর্মপরিবেশের প্রয়োজনীয়তা অনুভব করে।

“পহেলা মে ও আন্তর্জাতিক শ্রমিক দিবস” উপলক্ষ্যে আশুলিয়ায় যেসকল শ্রমিক সংগঠন র‌্যালি ও সমাবেশ করে তারা হলো- বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি, পোশাক শ্রমিক ফেডারেশন, শ্রমিক কল্যাণ ফেডারেশন, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শ্রমিক ফেডারেশন, ফাউনটেন গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন সংগঠন।

এদিকে, মে দিবস উপলক্ষ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনের এসব কর্মসূচীতে যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন সড়কে আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন করা হয়।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫১ অপরাহ্ণ
  • ১৯:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x