রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:৪৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শিবপুরে শরদীয় দুর্গাপূজা উপলক্ষে অনুদান প্রদান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালন করেছে শিবপুর উপজেলা প্রশাসন আশুলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত সিরাজগঞ্জে আইন শৃঙ্খলা রক্ষায় আনসার ভিডিপি সদস্যদের ভূমিকা শীর্ষক মতবিনিময় শিবপুরে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিবপুর উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক সাদিয়া, সভাপতি আসাদ গণ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন (বিবিএ) ইউজিসি’র অনুমোদন মানিকগঞ্জ সাটুরিয়ায় আখ চাষের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি আশুলিয়ায় কাঠগড়া এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সাটুরিয়া বালিয়াটী ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

শুটকি পল্লীতে ব্যস্ত সময় পার করছেন অঞ্জলী রানী

শুটকি পল্লীতে ব্যস্ত সময় পার করছেন অঞ্জলী রানী

 

পটুয়াখালী থেকে এম কে রানাঃ— নীল নেটের ওপর বিছানো হাজার হাজার ছোট আকারের ইলিশ। রোদে শুকানো হচ্ছে শুঁটকি তৈরির জন্য। একেকটি ইলিশ আকারে এক-দুই ইঞ্চি। ওজন ১০ থেকে ১২ গ্রাম। কথাগুলো শুনে চোখ কপালে উঠে গেলেও সত্যি এগুলো ছোট আকারের ইলিশ। উপকূলের পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের জলসীমায় নিষিদ্ধ বেন্দী জাল দিয়ে নির্বিচারে ছোট আকারের এসব ইলিশ নিধন করে শুঁটকি তৈরি করা হচ্ছে। শুধু ইলিশ নয়, শীত মৌসুমকে ঘিরে অন্তত ৫-৭ দেশি প্রজাতির ছোট মাছ নিধন করে শুঁটকি করা হয়। ফলে দেশি প্রজাতির মাছের বংশবিস্তার হুমকির মুখে পড়ার আশঙ্কা করছেন মৎস্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ পটুয়াখালীতে জেলা পর্যায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন

উপজেলা সদর থেকে নৌপথে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত চরমোন্তাজ ইউনিয়ন। শীত মৌসুম এলে ওই ইউনিয়নের জলসীমায় দেশি মাছের পোনার আবাসস্থল ও বিচরণক্ষেত্র অনিরাপদ হয়ে ওঠে। প্রতি বছরের মতো এবারও চলতি শীত মৌসুমে চরমোন্তাজের জলসীমার নদ-নদী ও সাগরে দেশি প্রজাতির মাছের পোনা নিধন শুরু হয়েছে। জানা গেছে, সংঘবদ্ধ চক্রের ইন্ধনে কিছু অসাধু জেলেরা নির্বিচারে পোনা নিধন উৎসবে মেতে উঠেছে। স্থানীয় ও বিভিন্ন এলাকা থেকে ট্রলার নিয়ে আসা জেলেরা রাঙ্গাবালীর জলসীমায় নিষিদ্ধ বেন্ধী জাল দিয়ে এসব ছোট মাছ নিধন করছে। এ অঞ্চলের জেলেদের কাছে এ জালটি ‘বাঁধা জাল’ হিসেবে পরিচিত। এ জালের ফাঁসে যেকোনো মাছের পোনা এমনকি রেণু কিংবা ডিমও ধ্বংস হয়ে যায়।

আরও পড়ুনঃ সিলেটের কানাইঘাটের গাছবাড়ীতে নাদেল কে স্বাগতম জানিয়ে আনন্দ মিছিল

স্থানীয়রা জানান, অগ্রহায়ণ মাসের মাঝামাঝি থেকে পোষ, মাঘ ও ফাল্গুন- এ চার মাসের জন্য চরমোন্তাজ ইউনিয়নে সোনারচর, আন্ডারচর, নয়াচর, দারভাঙা ও বউবাজারে ৬-৭টি অস্থায়ী শুঁটকি পল্লী গড়ে ওঠে। শীতের শুরু থেকেই ভোলা, গলাচিপা, দশমিনা, পটুয়াখালীর জৈনকাঠি ও কলাপাড়া থেকে পোনা শিকারিরা আসতে শুরু করেছে চরমোন্তাজে। ইতিমধ্যে সোনারচর ও চরআন্ডায় দুটি শুঁটকি পল্লী গড়ে উঠেছে। বাকিগুলোরও প্রস্তুতি চলছে। সবুজ উপকূল বাস্তবায়ন কমিটির চরমোন্তাজ ইউনিয়নের আহ্বায়ক আইয়ুব খান বলেন, ‘চরমোন্তাজের স্থানীয় ও অন্যত্র থেকে আসা শতাধিক ট্রলার নিয়ে জেলেরা শীতে বেন্দী জাল দিয়ে ছোট আকারের মাছ শিকার করে। অবাধে পোনা নিধন হলেও ব্যবস্থা নিচ্ছে না কেউ। তাই নিষিদ্ধ বেন্দী জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হোক।

খোঁজ নিয়ে দেখা গেছে, এমন চিত্র শুধু চরমোন্তাজেই নয়, রাঙ্গাবালী উপজেলার জলসীমার সর্বত্র কমবেশি বেহুন্তি জাল দিয়ে ছোট মাছ নিধন করা হচ্ছে। নিষিদ্ধ বেন্দী জাল দিয়ে পোনা নিধনের বিষয়টি স্বীকার করে পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, বেন্দী জাল সারা বছর নিষিদ্ধ। উপকূলীয় এলাকায় শীতকালীন এ জালটি বেশি ব্যবহৃত হয়। এ জালটি এত ক্ষতিকর যে, ছোট ছোট মাছসহ ডিমকে শেষ করে ফেলে। আমরা এর বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করব।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৯ পূর্বাহ্ণ
  • ১১:৫১ পূর্বাহ্ণ
  • ১৬:০৬ অপরাহ্ণ
  • ১৭:৪৯ অপরাহ্ণ
  • ১৯:০২ অপরাহ্ণ
  • ৫:৪৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x