মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ রাস্তায় পড়ে পাওয়া ব্যাংকের এটিএম কার্ড ফেরত দিলেন কার্ডের মালিককে গণ বিশ্ববিদ্যালয়ে তিন ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ আশুলিয়ায় বিএনসিসি একাডেমীতে নবনির্মিত ভিআইপি কমপ্লেক্সের শুভ উদ্বোধন আশুলিয়ায় উত্তর জামগড়া এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ গণ বিশ্ববিদ্যালয়ে সিএসই-টি টেন ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত জেলা তথ্য অফিসের আয়োজন মুক্তিসংগ্রামে সম্মুখযুদ্ধের গল্প শুনল খাগড়াছড়ির শিক্ষার্থীরা ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ওয়ান হেল্থ ডে উদযাপন পলিথিনমুক্ত হচ্ছে চকবাজার, কাজির দেউড়ী ও কর্ণফুলী মার্কেট বীরগঞ্জে “মনি স্যার স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট” এর উদ্বোধন করেন মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুর ৫০তম জাতীয় সমবায় দিবস পালিত

শিশু দিবাযত্নকেন্দ্র আইন সুবিধাবঞ্চিত শিশুদের প্রয়োজন মেটাবে– চসিক প্রধান নির্বাহী

শিশু দিবাযত্নকেন্দ্র আইন সুবিধাবঞ্চিত শিশুদের প্রয়োজন মেটাবে– চসিক প্রধান নির্বাহী

 

অনলাইন ডেস্কঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেছেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। শিশুরা যেখানে অবস্থান করুক না কেন, তাদের প্রতি যত্নবান হতে না পারলে আগামীতে দেশের নেতৃত্ব দেওয়া ও সুনাগরিক পাওয়া কঠিন হবে। এ কারণে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিশু দিবাযত্নকেন্দ্র আইন বাস্তবায়ন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। এ আইন সুবিধাবঞ্চিত শিশুদের সকল প্রয়োজন মেটাতে সক্ষম হবে।

আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে নগরীর একটি হোটেলে ‘শিশু দিবাযত্নকেন্দ্র আইন ২০২১’ শীর্ষক ওরিয়েন্টেশন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ইউনিসেফ ও চসিক আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রামের অতি: জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মাহমুদ উল্লা মারুফ। বিশেষ অতিথি ছিলেন চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার। বক্তব্য রাখেন ইউনিসেফ শিক্ষা কর্মকর্তা আফরোজা বেগম, চসিক বস্তি উন্নয়ন কর্মকর্তা মাইনুল হোসেন আলী চৌধুরী জয়। উপস্থিত ছিলেন গণ্যমান্য বক্তিবর্গ।

আলোচকরা বলেন, শিশুর জন্মের পর থেকে এক হাজার দিন তার শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সময়। এ সময়ে শিশুদের উপযুক্ত যতœ নেয়া না গেলে তাদের পরিপূর্ণ বিকাশ ঘটে না। শিশুর পরিপূর্ণ বিকাশ না ঘটলে কখনো সুস্থ্য ও দক্ষতাসম্পন্ন জাতি গঠন সম্ভব নয়। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে শ্রমজীবি নারীর আধিক্যের কারণে শিশু দিবাযত্নকেন্দ্র আইন সঠিকভাবে প্রতিপালনের মাধ্যমে শিশুদের দেখভাল করা অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, বাংলাদেশে বর্তমানে ১২টি সিটি কর্পোরেশন আছে, তার মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন অন্যতম বৃহৎ সেবা সংস্থা। এ কর্পোরেশনে বেশ কয়েকটি বস্তি বিদ্যমান। বস্তি এলাকায় বসবাসকারী শিশুরা অনেক ক্ষেত্রেই সুবিধাবঞ্চিত। শিশু দিবাযতœকেন্দ্র আইন-২০২১ এ সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পুষ্টিকর খাদ্য, চিকিৎসা, শিক্ষা, খেলাধূলা ও নিরাপত্তার নিশ্চয়তা প্রদানে যে সুপারিশমালা প্রণয়ন করা হয়েছে তা বাস্তবায়নে সকল মহলের সহযোগিতা অপরিহার্য। তিনি শিশু দিবাযত্নকেন্দ্রগুলোকে ২০২১ সালের প্রণিত আইন যথাযথভাবে অনুসরণ করার আহ্বান জানান।

কর্মশালায় শিশু দিবাযত্নকেন্দ্র আইন সম্পর্কে বিভিন্ন সেবা সংস্থার দায়িত্ব ও করণীয় সম্পর্কে ধারণা উপস্থাপন করা হয়। এছাড়া উন্মুক্ত আলোচনায় যে সুপারিশ উপস্থাপিত হয়েছে তা গুরুত্ব সহকারে বিবেচনায় নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ১৫:৩৫ অপরাহ্ণ
  • ১৭:১৪ অপরাহ্ণ
  • ১৮:৩৩ অপরাহ্ণ
  • ৬:২৭ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

ধামসোনা কাজী অফিস



জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x