বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:২৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শিবপুরে তালেব হোসেন মেমোরিয়াল একাডেমির ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন গণ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহ-এর বিদায় সংবর্ধনা ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় বাবা-মা ও মেয়ের মর্মান্তিক মৃত্যু ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের তারকা খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান সাটুরিয়ায় রাহাত মালেক শুভ্র ব্যাডমিন্টন টুর্ণামেন্ট ২০২২ অনুষ্ঠিত ঝালকাঠিতে ধ্রুবতারা’র উদ্যোগে যুব সম্মেলন-২০২২ অনুষ্ঠিত সাটুরিয়ায় নবনির্বাচিত মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য রাজ্জাক হোসাইন রাজ কে সংবর্ধনা বীরগঞ্জে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিশুদের জীবন গড়ার কাঠামো তৈরি করে দেয় — তথ্য ও সম্প্রচার মন্ত্রী বীরগঞ্জে দিনব্যাপী কাব হলিডে ক্যাম্প অনুষ্ঠিত

শিক্ষা বিস্তারে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ এর সফলতা

শিক্ষা বিস্তারে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ এর সফলতা

 

বিশেষ প্রতিনিধি মোঃ রাকিবুল হাসান :— সরকারী এডওয়ার্ড কলেজ পাবনা জেলায় অবস্থিত অবিভক্ত বৃটিশ বাংলায় প্রতিষ্ঠিত ঐতিহাসিক একটি শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটি শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী ১৮৯৮ সালে প্রতিষ্ঠান করেন । প্রথম দিকে মাত্র ২৬ জন শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হয় । শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী ১৯০৬ সাল পর্যন্ত অধ্যক্ষ নিয়োজিত ছিলেন । সেই সময় এর নাম পরিবর্তন করে পাবনা কলেজ নাম করণ করা হয় ।

এর পর ১৯১১ সালে কলেজটির নাম পরিবর্তন করে পুনরায় ভারতের তৎকালীন সম্রাট সপ্তম এডওয়ার্ডের নামানুসারে এডওয়ার্ড কলেজ করা হয় । ১লা মার্চ ১৯৬৮ সালে এডওয়ার্ড কলেজকে সরকারীকরণ করা হয় । কলেজটি প্রতিষ্ঠার সময় প্রথম দিকে বিভিন্ন ভাবে সহযোগিতা করেন তাড়াশের জমিদার রায় বনমালী রায় বাহাদুর । পরবর্তীতে কলেজের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে অনেকেই সহযোগিতা করেন । এছাড়াও কুষ্টিয়ার সদরপুরের জমিদার ও নীলবিদ্রোহ-নেত্রী প্যারীসুন্দরী দেবীর উত্তরাধিকারী গোপীসুন্দরী দাসী ও দেবেন্দ্র নারায়ন সিংহ পাবনা শহরে অবস্থিত রাজানগরে প্রায় ১৬ একর জমি কলেজের উন্নয়নে দান করেন। কলেজটি আয়তন প্রায় ৪৯ একর ।

বর্তমানে সরকারী এডওয়ার্ড কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২২ হাজার এর মত । বর্তমানে ছাত্র-ছাত্রীদের মান সম্মত শিক্ষা দেওয়ার জন্য অনেকগুলো বহুতল ভবন নির্মান করা হয়েছে । ছাত্র-ছাত্রীদের থাকার জন্য বেশ কয়েকটি হল নির্মাণ করা হয়েছে । সুবিশাল ক্যাম্পাসটি অত্যান্ত সুন্দর মনোরম পরিবেশ ও সবুজ গাছ পালায় পরিবেষ্ঠিত যা দেখে সকলেই মুগ্ধ হয়ে যান । বর্তমানে সম্পূর্ণ কলেজ এলাকাতে ওয়াইফাই প্রযুক্তির মাধ্যমে ইন্টারনেটের সুব্যবস্থার আওতায় আনা হয়েছে । কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সময় ১৯২১ সনে ০৫টি বিষয়ে পাঠদানের অনুমতি প্রদান করা হয় । শুরুর দিকে শিক্ষাদানের বিষয় ছিল, ইংরেজী, ইতিহাস, যুক্তিবিদ্যা, গণিত, বিজ্ঞান, সংস্কৃত , ফারসী ও আরবী । বি এস-সি কোর্স চালু করা হয় ১৯২৫ সালে, বি, এ কোর্স ১৯৪৬ সালে , ১৯৪৬ সালে কলেজে বায়োলজি বিভাগ, ১৯৫৪ সালে বাংলা ও পরের বছর অর্থনীতিতে অনার্স ১৯৭২ সালে পদার্থ বিজ্ঞান, গণিত , ও ব্যবস্থাপনায় অনার্স কোর্স পরের বছরে হিসাব বিজ্ঞান , রাষ্ট্রবিজ্ঞান, দর্শন ও ইতিহাস বিষয়ে অনার্স কোর্স শুরু করা হয় । পরবর্তীতে বিষয়গুলোতে ১৯৯৫ সালে মাস্টার্স কোর্স চালু করা হয় । ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষ হতে উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয় । কলেজে সকল আধুনিক সুযোগ সুবিধা সংযোজন করা হয়েছে ।

বর্তমান সময়ে সরকারী এডওয়ার্ড কলেজ যুগ উপযোগী আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে মিল রেখে পাঠদান করে যাচ্ছে । শিক্ষা ক্ষেত্রে সরকারী এডওয়ার্ড কলেজ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে । এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করে অনেক মেধাবী ছাত্র-ছাত্রী দেশের বড় বড় সম্মানজনক পদে দায়িত্ব পালন করে আসছে । সেই সাথে দেশ ও জাতীর বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডে বিশেষ অবদান রাখছে ।

স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে বিভিন্ন সময়ে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার প্রস্তাব করা হলেও আজ পর্যন্ত তা সফলতার মুখ দেখা দেয়নি । শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ পাবনা বাসীর দীর্ঘদিনের দাবী সরকারী এডওয়ার্ড কলেজটি একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা সকলের প্রাণের দাবী।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ১৫:৩৫ অপরাহ্ণ
  • ১৭:১৪ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x