শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হলো ঢাকা পবিস-১ এর ৩০তম বার্ষিক সাধারন সভা-২০২৪ আশুলিয়া ইউনিয়ন ভূমি অফিসে অভিযান, দুই বহিরাগতকে জেল কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় কর্মরত সকল সাংবাদিকদের কাছে আমি চিরকৃতজ্ঞ কাশিমপুরের বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলো তিতাস কর্তৃপক্ষ সেবা গ্রহীতার প্রশংসায় ভাসছে এসিল্যান্ড আশরাফুর রহমান আশুলিয়ায় এক ব্যবসায়ীকে গলাকেটে হত্যা করেছে দূর্বৃত্তরা কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলো তিতাস কর্তৃপক্ষ ভোটের জন্য দ্বারেদ্বারে ছুটে যাচ্ছেন সংসদ সদস্য পদপ্রার্থী কাজী মাও. মোঃ ইসরাফিল হোসেন সাভারী সাভার উপজেলার নতুন ইউএনও ফেরদৌস ওয়াহিদ

শিক্ষা বিস্তারে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ এর সফলতা

শিক্ষা বিস্তারে পাবনার সরকারী এডওয়ার্ড কলেজ এর সফলতা

 

বিশেষ প্রতিনিধি মোঃ রাকিবুল হাসান :— সরকারী এডওয়ার্ড কলেজ পাবনা জেলায় অবস্থিত অবিভক্ত বৃটিশ বাংলায় প্রতিষ্ঠিত ঐতিহাসিক একটি শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটি শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী ১৮৯৮ সালে প্রতিষ্ঠান করেন । প্রথম দিকে মাত্র ২৬ জন শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হয় । শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী ১৯০৬ সাল পর্যন্ত অধ্যক্ষ নিয়োজিত ছিলেন । সেই সময় এর নাম পরিবর্তন করে পাবনা কলেজ নাম করণ করা হয় ।

এর পর ১৯১১ সালে কলেজটির নাম পরিবর্তন করে পুনরায় ভারতের তৎকালীন সম্রাট সপ্তম এডওয়ার্ডের নামানুসারে এডওয়ার্ড কলেজ করা হয় । ১লা মার্চ ১৯৬৮ সালে এডওয়ার্ড কলেজকে সরকারীকরণ করা হয় । কলেজটি প্রতিষ্ঠার সময় প্রথম দিকে বিভিন্ন ভাবে সহযোগিতা করেন তাড়াশের জমিদার রায় বনমালী রায় বাহাদুর । পরবর্তীতে কলেজের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে অনেকেই সহযোগিতা করেন । এছাড়াও কুষ্টিয়ার সদরপুরের জমিদার ও নীলবিদ্রোহ-নেত্রী প্যারীসুন্দরী দেবীর উত্তরাধিকারী গোপীসুন্দরী দাসী ও দেবেন্দ্র নারায়ন সিংহ পাবনা শহরে অবস্থিত রাজানগরে প্রায় ১৬ একর জমি কলেজের উন্নয়নে দান করেন। কলেজটি আয়তন প্রায় ৪৯ একর ।

বর্তমানে সরকারী এডওয়ার্ড কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২২ হাজার এর মত । বর্তমানে ছাত্র-ছাত্রীদের মান সম্মত শিক্ষা দেওয়ার জন্য অনেকগুলো বহুতল ভবন নির্মান করা হয়েছে । ছাত্র-ছাত্রীদের থাকার জন্য বেশ কয়েকটি হল নির্মাণ করা হয়েছে । সুবিশাল ক্যাম্পাসটি অত্যান্ত সুন্দর মনোরম পরিবেশ ও সবুজ গাছ পালায় পরিবেষ্ঠিত যা দেখে সকলেই মুগ্ধ হয়ে যান । বর্তমানে সম্পূর্ণ কলেজ এলাকাতে ওয়াইফাই প্রযুক্তির মাধ্যমে ইন্টারনেটের সুব্যবস্থার আওতায় আনা হয়েছে । কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সময় ১৯২১ সনে ০৫টি বিষয়ে পাঠদানের অনুমতি প্রদান করা হয় । শুরুর দিকে শিক্ষাদানের বিষয় ছিল, ইংরেজী, ইতিহাস, যুক্তিবিদ্যা, গণিত, বিজ্ঞান, সংস্কৃত , ফারসী ও আরবী । বি এস-সি কোর্স চালু করা হয় ১৯২৫ সালে, বি, এ কোর্স ১৯৪৬ সালে , ১৯৪৬ সালে কলেজে বায়োলজি বিভাগ, ১৯৫৪ সালে বাংলা ও পরের বছর অর্থনীতিতে অনার্স ১৯৭২ সালে পদার্থ বিজ্ঞান, গণিত , ও ব্যবস্থাপনায় অনার্স কোর্স পরের বছরে হিসাব বিজ্ঞান , রাষ্ট্রবিজ্ঞান, দর্শন ও ইতিহাস বিষয়ে অনার্স কোর্স শুরু করা হয় । পরবর্তীতে বিষয়গুলোতে ১৯৯৫ সালে মাস্টার্স কোর্স চালু করা হয় । ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষ হতে উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয় । কলেজে সকল আধুনিক সুযোগ সুবিধা সংযোজন করা হয়েছে ।

বর্তমান সময়ে সরকারী এডওয়ার্ড কলেজ যুগ উপযোগী আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে মিল রেখে পাঠদান করে যাচ্ছে । শিক্ষা ক্ষেত্রে সরকারী এডওয়ার্ড কলেজ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে । এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করে অনেক মেধাবী ছাত্র-ছাত্রী দেশের বড় বড় সম্মানজনক পদে দায়িত্ব পালন করে আসছে । সেই সাথে দেশ ও জাতীর বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডে বিশেষ অবদান রাখছে ।

স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে বিভিন্ন সময়ে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার প্রস্তাব করা হলেও আজ পর্যন্ত তা সফলতার মুখ দেখা দেয়নি । শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ পাবনা বাসীর দীর্ঘদিনের দাবী সরকারী এডওয়ার্ড কলেজটি একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা সকলের প্রাণের দাবী।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:১৯ অপরাহ্ণ
  • ১৮:০০ অপরাহ্ণ
  • ১৯:১৪ অপরাহ্ণ
  • ৬:২৮ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x