বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের জন্য পূনরায় উচ্ছেদ অভিযান জোবিঅ-সাভারের আওতাধীন বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের বিশেষ অভিযান সাভার হেমায়েতপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইনের উচ্ছেদের অভিযান বিপিসিএসপি’র ফ্যামিলি গেট টুগেদার কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

‘মেডিকেল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড পাওয়া প্রথম বাংলাদেশী ড. অনুপমা

‘মেডিকেল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড পাওয়া প্রথম বাংলাদেশী ড. অনুপমা

 

নিজস্ব প্রতিবেদকঃ প্রথম বাংলাদেশী হিসেবে ‘মেডিকেল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড লাভ করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষক অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী। বিগত ২০ বছর যাবত এশিয়া-ওশেনিয়া অঞ্চলে মেডিকেল পদার্থবিজ্ঞানের শিক্ষা, পেশাদার বিকাশ, গবেষণার জন্য অসাধারণ প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ড. হাসিন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। এশিয়া-ওশেনিয়া ফেডারেশন অব অর্গানাইজেশন ফর মেডিকেল ফিজিক্স (এএফওএমপি) এর বিশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২১ জনকে এই স্বীকৃতি প্রদান করা হয়।

ড. হাসিন জানান, ‘এই অঞ্চলের দেশগুলোতে যারা এ বিষয়ে ভালো কাজ করেছেন, তাদের দেশের মেডিকেল ফিজিক্স সোসাইটি বা অ্যাসোসিয়েশনের কাছে নাম আহ্বান করা হয়। সেখানে বাংলাদেশের সোসাইটি থেকে আমার নাম পাঠানো হয়। এরপর প্রায় ২ মাস বিভিন্ন ক্যাটাগরিতে মূল্যায়ন করে নির্বাচিতদের নাম প্রকাশ করা হলো।’

এএফওএমপি সূত্রে জানা যায়, মনোনীতরা এশিয়া-ওসেনিয়া অঞ্চলে বৈজ্ঞানিক জ্ঞানের প্রচার, বৈজ্ঞানিক কার্যক্রম সংগঠিত করা সহ বিজ্ঞানের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেন। একইসাথে তারা নিজের দেশ, জাতীয় মেডিকেল পদার্থবিদ সংস্থা এবং এএফওএমপিতে কাজ করেন। ফলে পেশা এবং সোসাইটির ব্যাপক উন্নয়ন সাধিত হয়।

এই অ্যাওয়ার্ডের জন্য বিভিন্ন দেশের ১৪টি সংস্থা থেকে মোট ৩৬ জনের নাম পাঠানো হয়। প্রাপ্ত সকল প্রার্থীকে ৪টি বিভাগের অধীনে ৫০ পয়েন্ট স্কেল সহ মোট ২০০ পয়েন্টের মাঝে মূল্যায়ন করা হয়। অ্যাওয়ার্ড এন্ড ডীনস কমিটি (এএইচসি) স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করেন। এতে জাপান ও কোরিয়া থেকে ৪ জন, ভারত ও মালেশিয়া থেকে ২ জন, হংকং, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, তাইপে, ইরান, ফিলিপাইন, চীন, থাইল্যান্ড ও বাংলাদেশ থেকে ১ জন এই স্বীকৃতি লাভ করেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী বাংলাদেশের প্রথম মহিলা ফিজিসিস্ট। বর্তমানে তিনি গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন এবং মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। মেডিকেল ফিজিক্সে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তিনি আইডিএমপি অ্যাওয়ার্ড লাভ করেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৪ অপরাহ্ণ
  • ১৯:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x