শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সাটুরিয়া উপজেলায় শেখ কামাল আন্তঃ স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত মানিকগঞ্জ সাটুরিয়া দরগ্রাম সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের কর্মী সভা আশুলিয়ায় নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত প্রকৃত দেশপ্রেমিক হতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে– মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু খুলনায় ২’শ ৭২ শ্রমিককে এক কোটি ৪০ লাখ টাকা আর্থিক সহায়তার চেক দিলেন শ্রম প্রতিমন্ত্রী আশুলিয়ায় বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন মানিকগঞ্জ সাটুরিয়ায় মডেল মসজিদের শুভ উদ্বোধন ঝালকাঠিতে সবজি চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

বোয়ালিয়া খাল সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী

বোয়ালিয়া খাল সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী

 

চট্টগ্রাম (লোহাগাড়া) থেকে অমিত কর্মকারঃ— চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত বোয়ালিয়া খাল ভরাট হয়ে যাওয়ায় এলাকার কৃষক সমাজ দূর্গতির সম্মুখীন। খালটি বর্তমানে আশীর্বাদের চেয়ে অভিশাপে পরিণত হয়েছে। খরায় পানি শূণ্য এবং বর্ষায় বানের পানিতে প্লাবিত হয় পুরো এলাকা। যে কারণে বর্তমানে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকসহ বিভিন্ন পেশার মানুষ।

আরও পড়ুনঃ লোহাগাড়ায় চুনতিতে ১৯ দিনব্যাপী ৪৯তম সীরাতুন্নবী (সঃ) মাহফিল উদ্বোধন

এ’খাল বিশেষতঃ আমিরাবাদ ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত। উৎপত্তিস্থল উপরে টংকাবতী খাল এবং সর্বশেষ উল্লেখিত ইউনিয়নের তিন খালের মুখের সহিত সংযুক্ত। খালটি ছোট আকারের হলেও এলাকার কৃষকদের জন্য এক সময় আশীর্বাদ স্বরূপ ছিল। ভরাট হওয়ায় এর গুরুত্ব ম্লান হয়ে পড়েছে। ফলে, কৃষকেরাও সুবিধেবঞ্চিত। একদা এ’ বোয়ালিয়া খাল ছিল কৃষকের অমুল্য সম্পদ। কৃষকরা এলাকায় কৃষি পণ্য উৎপাদনে সুবিধে ভোগ করতেন। মৌসুমভিত্তিক ধান, শাক-সব্জি ও তারি-তরকারী উৎপাদন করতেন খালের পানির উর্বরা শক্তিতে। বর্ষায় বানের পানিতে প্লাবিত হত বিভিন্ন এলাকা। সীমাহীন দূর্ভোগ বেড়ে যেত বটতলী মোটর ষ্টেশন সংলগ্ন জলদাশ পাড়ার বাসীন্দাদের।

আরও পড়ুনঃ যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

আমিরাবাদের কৃষক আবদুস ছমদ জানান, বোয়ালিয়া খাল ক্ষুদ্রকার হলেও কৃষকেরা উপকৃত হতেন বহুলাংশে। এ খালটিতে খরা মৌসুমে বাঁধ (গোদা) নির্মাণ করে পানি জমা করা হত এবং ওই পানি বহু দূর-দূরান্ত এলাকায় সরবরাহ করা হত। ফলে, কৃষকেরা চাষাবাদে সুবিধেভোগ করতেন । আমিরাবাদ ইউনিয়নের কালু সিকদার মসজিদ সংলগ্ন স্থানে এ গোদা নির্মাণ করা হত। খরা মৌসুমে চাষাবাদে কৃষকেরা গোদার পানি পেয়ে আনন্দ-খুশীতে মেতে উঠতেন এবং ধানসহ পছন্দের শাক-সবজি উৎপাদন করে চাহিদা পূরণ করতেন। কোন কোন সময় উৎপাদিত পণ্য হাট-বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতেন কৃষকেরা।

স্থানীয় ইউপি সদস্য মাওলানা আজিজুল হক জানান, বোয়ালিয়া খালে এলাকার কৃষক সমাজ উপকৃত হতেন। আবার বর্ষার বানের পানিতে কোন কোন গ্রাম্য রাস্তাঘাট তলিয়ে যেত। টংকাবর্তী ও ডলু খালদ্বয়ের মিশ্র প্লাবণে প্রতিকূল পরিবেশ সৃষ্টি হত এলাকাবাসী মাঝে। কিন্তু বর্তমানে তা’ বিপরীত। খালটি ভরাট হওয়ায় কৃষক উপকৃত হচ্ছেন না। যে কারণে খালের অস্তিত্ব বিপন্ন হওয়ায় বর্তমানে গোদা ও নির্মাণ হয়না। এমনকি পানি চলাচল না করায় খালটি প্রায় ভরাট হয়ে গেছ। কিন্তু বর্ষায় দু’কূল পানিতে প্লাবিত হয়। বর্তমানে পানি ধারণ ক্ষমতা মোটেই নেই। অতএব, খালটি খননপূর্বক সংস্কার করলে এলাকার কৃষক উপকৃত হবেন বলে তিনিসহ অনেকে মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:০৮ অপরাহ্ণ
  • ১৭:৪৮ অপরাহ্ণ
  • ১৯:০৪ অপরাহ্ণ
  • ৬:৩৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x