শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০১:২২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত শিবপুরে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন শত বছর পার হলেও দাঁড়িয়ে আছে বালিয়াটী জমিদার বাড়ি ইবিতে ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন রাইজিং গ্যালাক্সি ও অপরাজিতা “সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হলে স্বাধীনতার চেতনা ম্লান হবে” –মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুরে শরদীয় দুর্গাপূজা উপলক্ষে অনুদান প্রদান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালন করেছে শিবপুর উপজেলা প্রশাসন আশুলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত সিরাজগঞ্জে আইন শৃঙ্খলা রক্ষায় আনসার ভিডিপি সদস্যদের ভূমিকা শীর্ষক মতবিনিময়

বাঁশখালীতে উদযাপিত হল বৌদ্ধ ধর্মের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা

বাঁশখালীতে উদযাপিত হল বৌদ্ধ ধর্মের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা

 

চট্রগ্রাম (বাঁশখালী) থেকে আবদুল জববারঃ— বাঁশখালীর বিভিন্ন এলকায় রবিবার থেকে আয়োজনের মধ্যমে বৌদ্ধ ধর্মের অন্যতম ধর্মীয় উৎসব ফানুস উড্ডীয়ন করে প্রবারণা পূর্ণিমা উদযাপন সম্পন্ন করে।

শিলকুপ জ্ঞানোদয় বিহারের উদ্যোগে বাঁশখালী বৌদ্ধ সমিতির সভাপতি, শীলকুপ জ্ঞানোদয় বিহারের অধ্যক্ষ শিক্ষাবিদ রাহুলপ্রিয় মহাস্থবিরের সভাপতিত্বে বৌদ্ধদের জাতীয় ধর্মীয় উৎস মহান প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠানে প্রধান ছিলেন বাঁশখালীর সাংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন, উপজেলা নির্বাহী কমকতা মোমেনা আক্তার, বাঁশখালী থানা ওসি তদন্ত কামাল উদ্দিন। বক্তব্য রাখেন, বাহারছড়া ইউপির চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, চাম্বল ইউপি চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী, শিলকুপ ইউপির সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক সিকদার, শিলকুপ জ্ঞানোদয় বিহারের সাধারণ সম্পাদক দেবপ্রিয় বড়ুয়া।

অনুষ্ঠান পরিচালনা করেন বাঁশখালী বৌদ্ধ সমিতির সাংগঠনিক সম্পাদক প্রকাশ বড়ুুয়া।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি বলেন, বাঁশখালী একটি অসম্প্রদায়িক সম্প্রীতির উর্বর ভূমি। এখানে হিন্দু, বৌদ্ধ, মুসলিম পরস্পরের সাথে গড়ে উঠেছে অপূর্ব সম্প্রীতি। আমরা সবাই সবার ধর্মীয় অনুষ্টান উপভোগ করি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একটি অসম্প্রদায়িক ও সম্প্রীতির রাষ্ট্র উপহার দিতে সক্ষম হয়েছে। সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় তিনি সব সময় সবার সহযোগীতা পেয়েছেন বলে কৃতজ্ঞতা জানান।

উপজেলার মধ্যে ৬ টি বৌদ্ধ মন্দিরে একই সাথে যথাক্রমে বাঁশখালীর পৌরসভা সদরস্থ জলদী ধর্মরত্ন বিহার, দক্ষিণ জলদী বিবেকারাম বিহার, বাঁশখালী কেন্দ্রীয় শীলকূপ চৈত্য বিহার, কাহারঘোনা মিনজিরীতলা সংঘরাজ অভয়তিষ্য পারিজাত আরাম বিহার, বাঁশখালী পূর্ব পুঁইছড়ি চন্দ্রজ্যোতি বৌদ্ধ বিহার, বাঁশখালী শীলকূপ জ্ঞানোদয় বিহার সহ সকল বৌদ্ধ মন্দিরে একযোগে আনন্দ উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে প্রবারনা পূর্নিমা পালন হচ্ছে।

দুপুর থেকে উপাসক -উপাসিকা একত্রিত হয়ে ঢোল বাজনা, বারুদ, ফাটিয়ে ব্যাপক আনন্দ উৎসাহের মধ্যে দিয়ে উৎযাপিত হল বৌদ্ধ ধর্মের অন্যতম এই প্রবারনা পূর্ণিমা অনুষ্টান। সন্ধ্যা থেকে বাঁশখালীর বিভিন্ন বৌদ্ধ মন্দিরে ব্যাপক আনন্দ উৎসবের মধ্য দিয়ে ফানুস উত্তোলন করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এরই ধারবাহিকতায় বর্নিল ফানুসে ঢেকে গেছে বাঁশখালীর আকাশ।

পাশাপাশি বৌদ্ধ ধর্মের এই প্রবারণা পূর্ণিমায় পুলিশের সার্বিক নিরাপত্তা প্রধান করার জন্য বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার ও থানা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা অফিসার ইনচার্জ মোঃ রেজাউল করিম মজুমদার এর নির্দেশনায় আইন শৃঙ্খলা বাহিনী বাঁশখালীর প্রতিটি বৌদ্ধ মন্দির গুলোতে নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেন।

প্রবারনা পূর্নিমা সফল ও সুন্দর ভাবে উদযাপিত হওয়ায় বাঁশখালী উপজেলা প্রশাসনকে, বাঁশখালী বৌদ্ধ সমিতির পক্ষে থেকে সভাপতি রাহুল প্রিয় মহাস্থবীর ও সাধারন সম্পাদক সাংবাদিক কল্যাণ বড়ুয়া মুক্তা ধন্যবাদ জানান।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪০ পূর্বাহ্ণ
  • ১১:৫০ পূর্বাহ্ণ
  • ১৬:০৩ অপরাহ্ণ
  • ১৭:৪৫ অপরাহ্ণ
  • ১৮:৫৮ অপরাহ্ণ
  • ৫:৫১ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x