বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
বীরগঞ্জে ৩ ক্লিনিকের জরিমানা ও ১ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত জোবিঅ-সাভার এর আওতাধীন জিরাবো ও আশুলিয়ায় তিতাসের বিশেষ অভিযান জরিমানাসহ কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বৈশ্বিক জলবায়ুর প্রভাব থেকে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে বাঁচাতে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৪ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বীরগঞ্জে অন্তর্ভূক্তিকরণ সভা অনুষ্ঠিত কাশিমপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় প্রায় দশ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ আশুলিয়ার বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ

বাঁশখালীতে আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে শুরু

বাঁশখালীতে আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে শুরু

 

চট্রগ্রাম (বাঁশখালী) থেকে আবদুল জববারঃ— বাঁশখালী উপজেলার কালীপুরে ১০ দিন ব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা ২০ তম বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে ৩১ জানুয়ারী ২০২০ সাল সকাল ১১ টায় শুরু হয়ে, যাহার বাংলাদেশ এর একমাত্র ঋষিকুম্ভ মেলা। এই ঋষিকুম্ভ মেলায় কয়েক লক্ষাধিক জনসাধারণের অংশগ্রহণ হতে পারে বলে জানান ব্যাবসায়ীরা। বাঁশখালী কালীপুরের এই ঋষিধাম সারাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থ স্থান হিসেবে পরিচিত। মুলত পুর্ণকুম্ভের অনুসরণে যুগাবতার শিবকল্পতরু শ্রী শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত এই ঋষিধামে বাংলাদেশের একমাত্র ঋষিকুম্ভ অনুষ্ঠিত হয়ে থাকে প্রতিবার। প্রতি তিন বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হয়ে থাকে। এই ঋষিকুম্ভ মেলাকে ঘিরে বাংলাদেশ-ভারত তথা উপ-মহাদেশের কয়েক লক্ষাধিক সাধুসন্ন্যাসী ও পূণ্যার্থীগণ উপস্থিত হয়ে এখানে ধর্মীয় কার্যাদি সম্পাদন করে থাকেন। এরেই ধারাবাহিকতায় শুক্রবার ৩১ জানুয়ারী ২০২০ ইং থেকে ১০ দিন ব্যাপী বাঁশখালী কালীপুরের ঋষিধামে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্বমেলা। যাহা বাংলাদেশে আর কোথাও হয় না। বাঁশখালী শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ মেলার শুভারম্ভ করেন। প্রতি ৩ বছর পর পর এই ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুনঃ মেলান্দহে ঘোষেরপাড়া ফজিলা নছিম রইচ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ২৫তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

এবার হচ্ছে ২০তম ঋষিকুম্ভ ও কুম্ভমেলা। জনতা, মুনি, গুণী, ধ্যানী-যোগী, জ্ঞানী, সাধু-সন্ত, ঋষিদের সমাবেশ এবং মিলন মেলা ঘটে। যেখানে দুরত্ব ঘুচিয়ে নৈকট্য, দ্বৈত খ-ত্ব-সীমাবদ্ধতা, সংকীর্ণতা ঘুচিয়ে অদ্বৈত অখ- বা বিরাটত্ব, সীমাহীনতা, সম্প্রসারিতা তথা অসীমের বৃহৎ মহৎ সৎ উদারতা প্রসারতার স্রোতধারায় অবগাহন করে কায়িক, মানসিক, আত্মিক মুক্তির দ্বার উম্মোচন করেন।

প্রথম দিবস ফেব্রুয়ারী ভোরে মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহবান, জাতীয় পতকা উত্তোলন, বর্ণাঢ্য মহোশোভাযাত্রা, শ্রী শ্রী গুরু মহারাজের পূজা, অতিথিশালার শুভ উদ্বোধন, শ্রী শ্রী গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, মহাপ্রসাদ বিতরণ, শ্রীমদ্ভগবদগীতা পাঠ, ভক্ত সম্মেলন ও অদ্বৈত সঙ্গীতাঞ্জলি, দশমহাবিদ্যা পূজার অধিবাস, মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠিত হবে। দেশ-বিদেশের শুভার্থীরা যাতে যথাযথ ভাবে অবস্থান করতে পারেন সে ব্যাপারে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। কুম্ভমেলা যথাযথ ভাবে সু-সম্পন্ন করার জন্য প্রশাসনসহ সকল সহযোগিতা কামনা করেন।

আরও পড়ুনঃ গাজীপুরে পোশাক শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার

কুম্ভমেলা উদযাপন পরিষদের আহবায়ক দেবাশীষ পালিত, মেলা সুন্দর ও সুষ্টভাবে পালন করার জন্য আমরা সকল প্রকার নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছি। মেলায় প্রশাসনের পক্ষ থেকে র‌্যাব ,পুলিশের পাশাপাশি বিপুল পরিমান আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন থাকবে বলে তিনি জানান। এই বার এই মেলায় ১২-১৫ লক্ষাধিক মানুষের জমায়েত হবে।

এ ব্যাপারে বাঁশখালীর ঋষিধাম ও তুলসীধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শানন্দ পুরী মহারাজ বলেন, গুরুজীর আর্শিবাদে আগামী ২০২০ইং মেলা সুষ্ঠ ভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি চলছে এবং তিনি আশাবাদ ব্যাক্ত করে বলেন; গুরর কৃপায় সকলের আন্তরিক উপস্থিতি ও সহযোগীতায় আশারাখি বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও ঋষিকুম্ভ মেলা সকল ভক্তদের মিলন মেলায় পরিণত হবে। কারণ বাংলাদেশের আর কোন জেলায় বা উপজেলায় এই মেলা হয় না। এই মেলায় কোন সকল প্রকার নিরাপত্তার থাকবে। যাতে কোন ধরনের বিশৃঙ্খলা না হয়।

আরও পড়ুনঃ তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে ইবির সমঝোতা স্বাক্ষর

উক্ত বর্ণাঢ্য মহাশোভাযাত্রায় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, ৫ নং কালিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ ন ম শাহাদাত আলম, মেলা উদযাপন কমিটির আহবায়ক দেবাশীষ পালিত, যুগ্ম আহবায়ক তপন কান্তি দাশ, ভুপাল গুহ, যুগ্ম সদস্য সচিব শ্যামল দাশ, আশীষ কুমার শীল, অলক দাশ, সাংবাদিক তাপস কুমার নন্দী, অর্থ সচিব তড়িৎ কান্তি গুহ, ঝন্টু কুমার দাশ, সাবেক বাঁশখালী পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রদীপ গুহ প্রমুখ।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৫৩ অপরাহ্ণ
  • ২০:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x