রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের তারকা খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান সাটুরিয়ায় রাহাত মালেক শুভ্র ব্যাডমিন্টন টুর্ণামেন্ট ২০২২ অনুষ্ঠিত ঝালকাঠিতে ধ্রুবতারা’র উদ্যোগে যুব সম্মেলন-২০২২ অনুষ্ঠিত সাটুরিয়ায় নবনির্বাচিত মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য রাজ্জাক হোসাইন রাজ কে সংবর্ধনা বীরগঞ্জে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিশুদের জীবন গড়ার কাঠামো তৈরি করে দেয় — তথ্য ও সম্প্রচার মন্ত্রী বীরগঞ্জে দিনব্যাপী কাব হলিডে ক্যাম্প অনুষ্ঠিত ১৫ বছর পর হতে যাচ্ছে নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আশুলিয়ায় ধনাইদ এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন শ্রীপুরে মাওনা চৌরাস্তায় ব্যবসায়ীদের সাথে স্থানীয় সাংসদের মতবিনিময়

পেঁয়াজ খেলে কমতে পারে ব্লাড সুগার

পেঁয়াজ খেলে কমতে পারে ব্লাড সুগার

 

আজকের দিগন্ত স্বাস্থ্যসেবাঃ— ডায়ায়েটিসে আক্রান্ত হলে সহজে সুগার কমানো যায় না। সুগার নিয়ন্ত্রণে রাখা বেশ কঠিন বিষয়। তার জন্য দরকার হাঁটা, প্রয়োজনীয় এক্সারসাইজ ও বিশেষ ডায়েট। সুগার নিয়ন্ত্রণে না আনা গেলে অনেক রকম সমস্যা হতে পারে। কিডনি থেকে হার্ট সবই সমস্যা হতে পারে। তাই সুগার নিয়ন্ত্রণ রাখার ক্ষেত্রে বিশেষ জোর দেওয়া জরুরি।

আপনারা হয়ত জানেন যে আমাদের বাড়িতে প্রায় প্রত্যেকদিনের রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়। আর এ পেঁয়াজই ব্লাড সুগার নিয়ন্ত্রণে আসতে পারে।। কিন্তু সুগার নিয়ন্ত্রণ করতে গেলে বিশেষভাবে পেঁয়াজ খাওয়া অভ্যাস করতে হবে।

পেঁয়াজের কি কি গুণঃ–

একাধিক গবেষণা দেখা গিয়েছে লাল পেঁয়াজ খেলে উল্লেখযোগ্য মাত্রায় কমে ব্লাড সুগার। টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে উপকারী হতে পারে পেঁয়াজ। Journal Environmental Health-এ প্রকাশিত একটি গবেষণার তথ্য বলছে, ১০০ গ্রাম লাল পেঁয়াজ মাত্র চার ঘণ্টায় রক্তে সুগারের মাত্রা কমিয়ে ফেলতে পারে।

কিন্তু পেঁয়াজে ব্লাড সুগার কমে কেন?

১. এতে Glycaemic index কম থাকে। কোনও খাবার খেলে রক্তে সুগারের মাত্রায় যে প্রভাব পড়ে তাকে Glycaemic index বলা হয়। যেসব খাবারে Glycaemic index ৫৫-এর কম থাকে, সেগুলি ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। আর পেঁয়াজের Glycaemic index ১০। তাই এটি অত্যন্ত ভালো সুগারের ক্ষেত্রে।

২. অতিরিক্ত কার্বোহাইড্রেড থাকা খাবার স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। বেশি কার্বোহাইড্রেড টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। আর পেঁয়াজে কার্বোহাইড্রেডের মাত্রা খুব কম থাকে। হাফ কাপ কুঁচানো পেঁয়াজে কার্বোহাইড্রেড থাকে মাত্র ৫.৯ গ্রাম। সুতরাং এটিও সুগারের জন্য ভালো।

৩. ডায়াবেটিসের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল ফাইবার। আর পেঁয়াজে প্রচুর পরিমান ফাইবার থাকে। ফলে পেটের সমস্যা হওয়ারও কোনও সম্ভাবনা নেই। প্রত্যেকদিন পেঁয়াজ খেলে কোলেস্টেরলের মাত্রা কমে ও হার্ট সুস্থ থাকে।

কীভাবে খাবেন পেঁয়াজঃ–

কাঁচা পেঁয়াজ খেলে তবেই ব্লাড সুগারে এফেক্ট হতে পারে। আর অবশ্যই লাল রঙের পেঁয়াজ হতে হবে। লাঞ্চ ও ডিনার দু’বারই কাঁচা পেঁয়াজ খান। স্যালাডে যুক্ত করুন পেঁয়াজ। স্যান্ডউইচেও দেওয়া যেতে পারে।

আর কোন খাবারে কমে ব্লাড সুগারঃ—

এমন অনেক খাবার রয়েছে যা প্রাকৃতিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে আনতে পারে। যেমন, জাম, এলাচ, ডিম, বাদাম, হলুদ, ব্রকোলি, অ্যাপেল সিডার ভিনিগার। এগুলি প্রত্যেকদিন খাওয়া গেলে অবশ্যই নিয়ন্ত্রণে থাকবে সুগার। আর সব শেষে অবশ্যই আপনাকে থাকতে হবে চিন্তামুক্ত।

—: সূত্রঃ কলকাতা ২৪×৭ :—

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ১৫:৩৫ অপরাহ্ণ
  • ১৭:১৪ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x