বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় প্রায় দশ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ আশুলিয়ার বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন তিতাস গ্যাস কর্তৃপক্ষ মোবাইল কোর্টের মাধ্যমে কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগের উচ্ছেদের অভিযান

পরিবেশ দূষণ রোধে ইবির ইএসজি বিভাগের লিফলেট বিতরণ

পরিবেশ দূষণ রোধে ইবির ইএসজি বিভাগের লিফলেট বিতরণ

 

ইবি (ইসলামী বিশ্ববিদ্যালয়) থেকে এম বি রিয়াদঃ— ‘রক্ষা করি পরিবেশ, গড়ি সোনার বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে লিফলেট বিতরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড জিওগ্রাফি (ইএসজি) বিভাগের শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে তিন দিন ব্যাপী শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন তারা।

জানা যায়, পরিবেশের বিপর্যয় রোধ ও সচেতনতা বৃদ্ধিতে বিভাগের সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল, লেকচারার বিপুল রায়, লেকচারার মোঃ ইনজামুল হক ও লেকচারার আনিসুল কবিরের সহযোগিতায় শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেছে ইএসজি বিভাগের শিক্ষার্থীরা। কর্মসূচি গ্রহণ করেন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকিল শেখ, শুভ্র সরকার শুভ ও রাকিবুল ইসলাম রাকিব।

আরও পড়ুনঃ জেল হত্যা দিবস উপলক্ষ্যে ইবিতে শোক র‌্যালি

তথ্য সূত্রে, বায়ু দূষণের কারণে দেশে প্রতি বছর মৃত্যুবরণ করছে ১ লক্ষ ৭৫ হাজার মানুষ। যেখানে পানি দূষণের কারণেই প্রতিদিন ৮০ জনের মৃত্যু হয়। অন্যদিকে শব্দদূষণ, অতিমাত্রায় প্লাষ্টিক ব্যবহার, জলবায়ুর পরিবর্তন, গ্রীণ হাউস প্রতিক্রিয়া ইত্যাদির প্রভাবে জীব বৈচিত্র্য আজ হুমকির মুখে। তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে এভাবে বাড়তে থাকলে অল্পদিনেই সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পেয়ে দক্ষিনাঞ্চল পানির নিচে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্ষা মৌসুমে বৃষ্টির প্রবণতা কম কিন্তু শীতকালে হটাৎ বৃষ্টি তাছাড়া অতিবৃষ্টি আর হঠাৎ বন্যা তো লেগেই আছে। এসবের প্রভাব পড়ছে আমাদের ফসলে যার ফলে দেখা দিতে পারে খাদ্য সংকট।

এবিষয়ে বিভাগের শিক্ষার্থী শাকিল শেখ বলেন, ‘বিলাসিতার জন্যই পৃথিবী আজ বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে। স্বপ্ন দেখি একটি দূষনমুক্ত সুন্দর সবুজ পৃথিবী উপহার দিয়ে যাবো আগামী প্রজন্মকে। এই লক্ষ্যে ক্যাম্পেইন ও লিফলেট বিতরন করেছি। হতে পারে আমাদের একটু সচেতনাতায় পারবে পরিবেশদূষণ রোধ করতে এবং আগামী প্রজন্মকে একটি সুন্দর সবুজ পৃথিব উপহার দিতে।’

আরও পড়ুনঃ আনন্দঘন পরিবেশে ইবিতে প্রথম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন

উল্লেখ্য, পরিবেশগত ঝুঁকির দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশ। দেশে যত মানুষের মৃত্যু হয় প্রায় ২৮ শতাংশ মারা যায় পরিবেশ দূষণজনিত কারণে। পরিবেশ দূষণের ফলে বৈশ্বিক উঞ্চায়ন বৃদ্ধির প্রভাবে ৯০ ভাগ বনভূমি ধ্বংস হয়ে গেছে। অনেক প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বিপন্ন হয়ে জীববৈচিত্র ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩৭ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x