বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:৩৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শ্রীপুরে শপিংমলে ভ্রাম্যমান আদালতের দন্ড শিবপুরে ভূমিহীন ও গৃহহীনদের নির্মাণধীন স্থাপনা পরিদর্শন করেন ইউএনও টাঙ্গাইলের মধুপুরে কৃষি যন্ত্রপাতি বিতরণ কঠোর লকডাউনে নলডাঙ্গা, দুই দোকানে জরিমানা কঠোর লকডাউনে মাঠে শ্রীপুরের প্রশাসন গাজীপুরে যান চলাচল ছিল সীমিত রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে উপচে পড়া ভীড় বেতাগীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন শিবপুরে কুইক রেসপন্স তিনটি টিমের সচেনতামূলক প্রচার-প্রচারণা শুরু পলাশবাড়ীতে বীর মুক্তিযোদ্ধা সেনা সদস্য (অবঃ) মনিরুজ্জামান সালামকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন বেতাগীতে ২০ হাজার মিটার কারেন্ট জাল বিনষ্ট

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ ও বিদেশে সর্বক্ষেত্রে উজ্জ্বলতার স্বাক্ষর রাখতে হবে— প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ ও বিদেশে সর্বক্ষেত্রে উজ্জ্বলতার স্বাক্ষর রাখতে হবে— প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

 

 

অনলাইন ডেস্কঃ আন্তর্জাতিক নৌ-শিক্ষার একমাত্র সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমিতে ০২ (দুই) বৎসর প্রশিক্ষন সমাপনীর পর ৫৫তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ (মুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেড) অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রাজুয়েট ক্যাডেটদের সালাম গ্রহণ করেন এবং বক্তব্য রাখেন। তিনি ক্যাডেটদের উদ্দেশ্যে বলেন, সমুদ্রের দায়িত্ব অনেক চ্যালেঞ্জের। আপনারা দেশে ও বিদেশে সর্বোচ্চ আন্তরিকতার ও সততার সাথে দায়িত্ব পালন করবেন। তিনি আরও বলেন, ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমুদ্রসীমা আইন প্রণয়ন করেন। বর্তমান সময়ে এই একাডেমিকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক মানের রুপ দেওয়া হচ্ছে। তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশ মেরিন একাডেমি আন্তর্জাতিকভাবে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে স্বীকৃতি লাভ করেছে। বক্তব্যের শেষে প্রধানমন্ত্রী পদকপ্রাপ্তসহ সকল ক্যাডেটদের অভিনন্দন জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি., নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং বাংলাদেশ মেরিন একাডেমীর কমান্ড্যন্ট মেরিন ইঞ্জিনিয়ার সাজিদ হোসেনসহ সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তাগণ।

বিশেষ অতিথি হিসেবে প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী ক্যাডেটদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। প্রতিমন্ত্রী বলেন, ১৯৬৬ সালে ছয়দফা ঘোষনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম মেরিন একাডেমির কথা বলেছেন। তিনি সমুদ্র রক্ষায় পৃথক নৌ-সেনার কথা উল্লেখ করেছেন। তারই ফলশ্রুতিতে বাংলাদেশ মেরিন একাডেমি পরিবর্তিত রুপ লাভ করে। তিনি আরও বলেন, বর্তমান সরকার ২১ টি জাহাজ নির্মাণের নির্ধারণের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এর মাধ্যমে সমুদ্রবেষ্টিত দেশ আরো বেশি আলোকিত হবে এবং সমুদ্রকে কাজে লাগিয়ে অর্থনীতি আরও বেশি গতিশীল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালন করছি। এখন আমাদের ঘুরে দাড়ানোর সময়। আমাদের নেতৃত্ব দিচ্ছেন আলোকিতব্যক্তিত্ব সব্যসাচী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশে সমন্বিত উন্নয়ন হচ্ছে। এসময় প্রতিমন্ত্রী গভীরভাবে শ্রদ্ধা জানান হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং ভাষা শহীদদের।

অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশ মেরিন একাডেমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির অধিভুক্ত হয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এই মেরিটাইম বিশ্ববিদ্যালয় থেকে দেশি-বিদেশী নাবিকরা উচ্চতর ডিগ্রি অর্জন করতে পারবেন। বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অনুমতিক্রমে বাংলাদেশ মেরিন একাডেমির একাডেমিক কমান্ড্যান্ট আনুষ্ঠানিকভাবে ক্যাডেটদের মুজিববর্ষ মেরিন গ্রাজুয়েট সম্মাননা প্রদান করেন।

উল্লেখ্য এ বছর বাংলাদেশ মেরিন একাডেমিতে ৫৫তম ব্যাচে নটিক্যাল শাখায় ৯৯ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ৯৩ জন ক্যাডেটসহ মোট ১৯২ জন ক্যাডেট মেরিন একাডেমিতে ০২ বছর একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছে। এ বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ-শাখায় আবির মোহাম্মদ সাদ্দাম নূর, ক্যাডেট নং -৪৭৬২ এবং প্রকৌশল শাখায় আদনান হাসিব সাওম, ক্যাডেট নং-৪৭৬৭ কে প্রধানমন্ত্রীর পক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী নৌপরিবহন মন্ত্রনালয়ের রৌপ্য পদক প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান আকর্ষণ ৫৫ তম ব্যাচ ক্যাডেটদের মধ্যে সকল ক্ষেত্রে সর্বোচ্চ অবদানের জন্য আবির মোহাম্মদ সাদ্দাম নূর, ক্যাডেট নং -৪৭৬২, কে মহামান্য রাষ্ট্রপতির র্স্বর্ণপদক প্রদান করা হয়। ক্যাডেটগণ প্রশিক্ষিত হয়ে দেশী-বিদেশী সমুদ্রগামী জাহাজে যোগদান করে থাকেন। আজকে ৫৫ তম ব্যাচের ১৯২ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পদার্পণ করতে যাচ্ছে। অত্যন্ত আনন্দের বিষয়, দেশী-বিদেশী নামকরা শিপিং কম্পানিগুলো ইতোমধ্যে ৫৫ তম ব্যাচের ১৭২ জন ক্যাডেটদের চাকুরী নিশ্চিত করেছে এবং অবশিষ্ট ২২ জনের চাকুরি প্রক্রিয়াধীন রয়েছে।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৬ অপরাহ্ণ
  • ১৯:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x