শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন বাংলা‌দেশ ন্যাশনাল ক্যাডেট কোর এর আন্তঃ‌রে‌জি‌মেন্ট / উইং ভ‌লিবল ফাইনাল খেলায় মুহাম্মদ সাইফুল ইসলাম (এমপি) ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হলো ঢাকা পবিস-১ এর ৩০তম বার্ষিক সাধারন সভা-২০২৪ আশুলিয়া ইউনিয়ন ভূমি অফিসে অভিযান, দুই বহিরাগতকে জেল কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন আশুলিয়ায় কর্মরত সকল সাংবাদিকদের কাছে আমি চিরকৃতজ্ঞ কাশিমপুরের বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলো তিতাস কর্তৃপক্ষ সেবা গ্রহীতার প্রশংসায় ভাসছে এসিল্যান্ড আশরাফুর রহমান আশুলিয়ায় এক ব্যবসায়ীকে গলাকেটে হত্যা করেছে দূর্বৃত্তরা কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলো তিতাস কর্তৃপক্ষ

জেনে নেই বিটরুট এর যত স্বাস্থ্য উপকারিতা

জেনে নেই বিটরুট এর যত স্বাস্থ্য উপকারিতা

 

আজকের দিগন্ত অনলাইন ডেস্কঃ— বিটরুট খেতে কে না ভালোবাসে। সালাদ হিসেবে খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু সালাদের শসা-গাজরের সাথে বিট অনেক ক্ষেত্রে উপকারী। নানাবিধ উপকারি উপাদানে পরিপূর্ণ হল এ বিট। বিটের মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের মিনারেল যেমন- ক্যালসিয়াম‚ আয়রন‚ ম্যাগনেসিয়াম‚ পটাসিয়াম‚ সোডিয়াম ফসফরাস, জিঙ্ক, ফোলেট এবং ভিটামিন এ, বি, সি। এছাড়াও এতে আরও রয়েছে নাইট্রেট আর ফটোকেমিক্যাল কম্পাউন্ড আছে যা শরীরের জন্য খুব উপকারী। তাহলে দেখে নেওয়া যাক বিট খাওয়ার উপকারিতা রয়েছেঃ—

১) উচ্চ রক্তচাপ কমায়ঃ– রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বিটের জুড়ি নেই। বিভিন্ন পরীক্ষা করে দেখা গেছে, যারা বিটের জুস পান করে তিনঘন্টার মধ্যে রক্তচাপ কমে গেছে তাদের। এটা হয় কারণ বিটের মধ্যে নাইট্রেট আছে যা শরীরে নাইট্রিক অক্সাইডে পরিবর্তন হয় যা রক্তচাপ কমায়।

২) অ্যান্টি অক্সিডেন্ট দূর করেঃ– বিটরুট শরীরকে ফ্রি রেডিক্যাল এর ক্ষতিকারক হাত থেকে বাঁচায়। শরীরে ফ্রি রেডিক্যাল বিভিন্ন কারণে তৈরি হতে পারে যেমন লাইফস্টাইল‚ স্ট্রেস। এছাড়াও বিভিন্ন ক্ষতিকারক কেমিক্যালের সংস্পর্শে এলে ফ্রি রেডিক্যাল তৈরি হয়। নিয়মিত ধূম পানের থেকেও এটা হতে পারে। এর ফলে ক্যান্সার‚ আর্থারাইটিস এবং অ্যালঝাইমারস ডিজিজ হতে পারে। বিটে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ফ্রি রেডিক্যাল এর ক্ষতিকারক দিক থেকে শরীরকে বাঁচায়। ফলে এই সবজি নিয়মিত খেলে বিভিন্ন রোগের হাত থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

৩) লিভার সুরক্ষিত রাখেঃ– বিট হজম প্রক্রিয়াকে উন্নত করতে সাহায্য করে। বদহজম ছাড়াও, এটি পেটের অন্যান্য রোগ যেমন জন্ডিস, ডায়রিয়া, প্রভৃতি রোগের ক্ষেত্রে খুব উপকারি। এটি ফ্যাটি লিভারের সমস্যাও নিয়ন্ত্রণ করে। লিভারের ফাংশানকে ভালো রাখে।

বিটরুট

৪) কর্মক্ষমতা বাড়ায়ঃ– শরীরকে সুন্দর এবং ফিট রাখার জন্য রোজ জিম করেন। এখন থেকে তার সঙ্গে খান বিট। এটি পেশীর শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও খুব তাড়াতাড়ি এনার্জি আনতে খেতে পারেন বিটের রস। জিমের পর খুব ক্লান্ত লাগলে খেয়ে নিন একগ্লাস বিটের রস। মুহূর্তে এনার্জি আসবে।

৫) বুদ্ধি বাড়াতে সাহায্য করেঃ– বিট খাওয়ার ফলে ব্রেনে রক্ত চলাচল বেড়ে যায়। যারা নিয়মিত বিট খেয়েছে তাদের চিন্তা ভাবনা করার ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি।

৬) ক্যান্সার সেল নষ্ট করেঃ– রাশিয়ার এক রিসার্চ থেকে জানা গেছে, বিটরুট লাং এবং ত্বকের টিউমার রোধ করে। এছাড়াও দেখা গেছে প্রস্টেট আর ব্রেস্ট ক্যান্সারের সেল নষ্ট করতে পারে বিটরুট। মনে করা হয় বিটে অবস্থিত বেটানিন এমনটা করতে সাহায্য করে।

৭) ডিপ্রেশন দূর করেঃ– শীতে বিট জুসই হতে পারে সেরা প্রাকৃতিক ওষুধ। ডিপ্রেশন দূর করতে বিটের মত উপকারি উপাদান খুব কমই আছে। মন ভালো না থাকলে খান বিটের শরবত। এতে থাকা বিটেইন ও ট্রিপটোফোন নামক উপাদান মন ভালো রাখতে সাহায্য করে।

—: সূত্রঃ আজকের কৃষি :—

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ১৬:২২ অপরাহ্ণ
  • ১৮:০৫ অপরাহ্ণ
  • ১৯:১৮ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x