মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
ইবি বাংলা বিভাগের সভাপতির দায়িত্বে ড. মাহবুব মুর্শিদ মুক্তিযোদ্ধা ফটিক মাস্টার স্যার আমার শিক্ষক ও রাজনৈতিক গুরু আলোচনা সভায় সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা ঢাকায় তিনদিনের এক্সেস টু ফিনান্স প্রশিক্ষণ যুদ্ধকালীন কমান্ডারকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে শিবপুর বাসী, আলোচনা সভায় এমপি মোহন আশুলিয়া ইঞ্জিনিয়ারিং এন্ড কনসালটিং এসোসিয়েশন এর উদ্যোগে ফ্যামিলি মিট অনুষ্ঠিত ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সংস্কৃতি-ঐতিহ্যের ওপর আঘাতের অপচেষ্টার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন— তথ্যমন্ত্রী গ্রামের বিচারিক ব্যবস্থাকে শক্তিশালী করেছে গ্রাম আদালত— জেলা প্রশাসক দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ ও বিদেশে সর্বক্ষেত্রে উজ্জ্বলতার স্বাক্ষর রাখতে হবে— প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন- অনুষ্ঠিত পলাশবাড়ীতে ভ্রাম্যমাণ থেরাপি চিকিৎসা সেবা ক্যাম্পেইনে ১৫ জন প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরণ

জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের বিভাগীয় সভা অনুষ্ঠিত

জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের বিভাগীয় সভা অনুষ্ঠিত

 

 

 

অনলাইন ডেস্কঃ জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের প্রস্তুতিমূলক কার্যক্রমের বিভাগীয় শুমারির স্থায়ী কমিটির অবহিতকরণ ও মতবিনিময় সভা আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) খুলনা বিভাগীয় কমিশনারের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন এনডিসি।

সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, দেশের পরিকল্পিত উন্নয়নর জন্য সঠিক পরিসংখ্যান জরুরি। স্কুল কলেজে অধ্যয়নরত শিক্ষার্থী, তরুণ ও যুবসমাজ স্বতস্ফূর্তভাবে তথ্য দিয়ে এ শুমারিতে অংশগ্রহণ করবেন বলেন তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিভাগীয় কমিশনার আসন্ন ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ কাজে নিয়োজিত সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্ম পরিচালক মোঃ গোলাম মোস্তফা জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের বিস্তারিত পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

সভায় জানানো হয়, দেশের ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২১ আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর ২০২১ পরিচালিত হতে যাচ্ছে। এক্ষেত্রে ২৪ অক্টোবর রাত ১২টা শুমারিরাত্র ধরা হয়েছে। জনশুমারি ও গৃহগণনা ২০২১ কার্যক্রম জোনাল অপারেশন, শুমারি তথ্য সংগ্রহ, পিইস (Post Enumeration Check) এবং আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক এই চারটি পর্যায়ে সম্পন্ন হবে।

অন্যান্য শুমারির তুলনায় এবারের শুমারিতে কিছুৃটা ভিন্নতা রয়েছে। এবারেই প্রথম Integrated Census Management System (ICMS) চালু হতে যাচ্ছে। যার মাধ্যমে সমগ্র বাংলাদেশে শুমারি কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, জোনাল অফিসার, উপজেলা শুমারি সমন্বয়কারী, জেলা শুমারি সমন্বয়কারী, বিভাগীয় শুমারি সমন্বয়কারীগণের নামসহ বিস্তারিত পরিচিতি এক ক্লিকেই জানা সম্ভব হবে, যা শুমারি ব্যবস্থাপনায় অত্যন্ত কার্যকরী হবে। জিআইএস ম্যাপ ব্যবহার করে সারাদেশে প্রায় চার লক্ষ স্থায়ী গণনা এলাকাভিত্তিক ম্যাপ প্রস্তুত করা হবে, এটা শুমারিতে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শুমারির মাধ্যমে সংগৃহীত তথ্য এসডিজি সংক্রান্ত সূচক প্রণয়নে এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখবে।

সভায় আরও জানানো হয়, এ শুমারিতে খুলনা বিভাগের ১০টি জেলায় ০২ জন বিভাগীয় শুমারি সমন্বয়কারী, ১৬ জন জেলা শুমারি সমন্বয়কারী, ৩৮ জন উপজেলা শুমারি সমন্বয়কারী এবং ৩৭৮ জন জোনাল অফিসার কর্মরত থাকবেন। সমগ্র দেশে সর্বমোট নিয়োজিত জনবলের সংখ্যা ৩৯৩৩ জন। গড়ে ১০০টি খানার জন্য ০১ জন গণনাকারী এবং ০৫-০৬ জন গণনাকারীর জন্য ০১ জন সুপারভাইজার নিয়োগ দেয়া হবে। গণনা খানার রেঞ্জ হবে ৮০-১২০টি অর্থাৎ একজন গণনাকারী ৮০টির কম এবং ১২০টি বেশি খানা গণনা করবেন না। সমগ্র দেশে প্রায় ০৪ লক্ষ গণনা এলাকা তৈরি করা হবে।

সভায় খুলনা জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, বিভাগীয় স্থায়ী কমিটির সদস্য, বিভাগীয় শুমারি সমন্বয়কারী, জেলা শুমারি সমন্বয়কারী, উপজেলা শুমারি সমন্বয়কারী, জোনাল অফিসার এবং বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ৪:২২ অপরাহ্ণ
  • ৬:০৫ অপরাহ্ণ
  • ৭:১৮ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares