রবিবার, ১৩ Jun ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
সহপাঠিদের আনন্দ ভ্রমণ “ ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ–৮৯তম ব্যাচ” ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে প্রিজম প্রকল্প এবং নাসিবের ৩টি কর্মশালা প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সকল রাজনৈতিক দলের প্রতি আহবান— তথ্য ও সম্প্রচারমন্ত্রী গাজীপুরে অগ্নিকান্ডে ২০টি ঘর পুড়ে ছাঁই পাকুন্দিয়ায় প্রাণি সম্পদ প্রদর্শনীর উদ্ভোধন বিশ্ব পরিবেশ দিবসে রাষ্ট্রপতির বাণী বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রীর বাণী নরসিংদী থেকে উদ্ধার বণ্যপ্রাণী শ্রীপুরে সাফারি পার্কে চট্টগ্রামে শিল্পনীতি নিয়ে অংশীজন পরামর্শ কর্মশালা অনুষ্ঠিত গাজীপুরে ৬ লাখ ২২ হাজার শিশু ভিটামিন “এ” ক্যাপসুল পাবে

গাজীপুরে ৬ লাখ ২২ হাজার শিশু ভিটামিন “এ” ক্যাপসুল পাবে

গাজীপুরে ৬ লাখ ২২ হাজার শিশু ভিটামিন “এ” ক্যাপসুল পাবে

 

 

 

গাজীপুর থেকে সাইফুল আলম সুমনঃ গাজীপুরে ৬ লাখ ২২ হাজার শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি গ্রহণ করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত এটি খাওয়ানো হবে।

ভিটামিন-এ শরীরে উৎপাদন হয় না। এটি খাদ্য হিসেবে দেহে যুক্ত করতে হয়। আর এ কারণেই জেলার সকল শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের অওতায় আনার প্রস্তুতি নেওয়া হয়েছে।

গাজীপুরের সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। বুধবার বেলা সাড়ে ১২টায় তাঁর সভাকক্ষে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি বিষয়ক এক সাংবাদিক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন জানান, ৩৮ লক্ষাধিক জনগোষ্ঠীর গাজীপুর জেলায় ১ হাজার ৪’শ ২৯টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন “এ” ক্যাপসুলটি খাওয়ানো হবে। ৬ থেকে ৫৯ মাসের শিশুরা বয়সের তারতম্যে দুটি ভাগে নীল ও লাল বর্ণের ক্যাপসুল প্রাপ্তির আওতায় থাকবে। কোনো কারণে বাদ পড়া শিশুদের বিশেষ ব্যবস্থাপনায় পরবর্তী সময়ে খাওয়ানো হবে।

ভিটামিন “এ” এর অভাব ও প্রাপ্তি নিয়ে ডিজিটাল কন্টেন্ট উপস্থাপন করেন সহকারী সার্জন ডা. রোবানা আফসান। তিনি বলেন, ভিটামিন “এ” মানবদেহে উৎপাদন হয় না। খাদ্যের মাধ্যমে এটি পূরণ করতে হয়। এর জন্য প্রতিদিন খাবারের সাথে ভিটামিন “এ” সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হয়। ভিটামিন “এ” এর অভববে চোখ ও মানবদেহে নানা ধরণের ক্ষতি হয়ে থাকে।

ওরিয়েন্টেশনে অংশ নেওয়া দি ডেইলী স্টারের গাজীপুর জেলা প্রতিনিধি প্রভাষক আবু বকর সিদ্দিক আকন্দ বলেন, ভিটামিন “এ” ক্যাপসুলের প্রয়োজনীয়তা ও গ্রহণের তথ্য প্রত্যেকের অবস্থান থেকে প্রচার করা হলে জনসচেতনতা তৈরী হবে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ নিজ আইডি থেকে পোস্ট দিয়েও এর সফল প্রচার নিশ্চিত করা যায়।

জেলা জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলামের সঞ্চালনায় ওরিয়েন্টেশনে প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, জেলা তথ্য কর্মকর্তা মো. জালাল উদ্দিন, বক্তব্য দেন জেলা ইপিআই(এক্সপেন্ডেন্ট প্রোগ্রাম অব ইমিউনিজেশন-সম্প্রসারিত টীকাদান কর্মসুচী) সুপারিনটেন্ডেন্ট মো. আমজাদ হোসেন, সাংবাদিক ইকবাল আহমেদ সরকার, মো. নজরুল ইসলাম প্রমূখ।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩৭ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

ফটো গ্যালারি



জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x