বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১১:৪৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
শিবপুরে তালেব হোসেন মেমোরিয়াল একাডেমির ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন গণ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহ-এর বিদায় সংবর্ধনা ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় বাবা-মা ও মেয়ের মর্মান্তিক মৃত্যু ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের তারকা খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান সাটুরিয়ায় রাহাত মালেক শুভ্র ব্যাডমিন্টন টুর্ণামেন্ট ২০২২ অনুষ্ঠিত ঝালকাঠিতে ধ্রুবতারা’র উদ্যোগে যুব সম্মেলন-২০২২ অনুষ্ঠিত সাটুরিয়ায় নবনির্বাচিত মানিকগঞ্জ জেলা পরিষদের সদস্য রাজ্জাক হোসাইন রাজ কে সংবর্ধনা বীরগঞ্জে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিশুদের জীবন গড়ার কাঠামো তৈরি করে দেয় — তথ্য ও সম্প্রচার মন্ত্রী বীরগঞ্জে দিনব্যাপী কাব হলিডে ক্যাম্প অনুষ্ঠিত

এক্সারসাইজের মাধ্যমে পিঠে ব্যথার সমস্যা সমাধান

এক্সারসাইজের মাধ্যমে পিঠে ব্যথার সমস্যা সমাধান

 

আজকের দিগন্ত অনলাইন ডেস্কঃ— পিঠে ব্যথা কমানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে এক্সারসাইজ়। প্রতিদিন মাত্র ৮-১০ মিনিট এক্সারসাইজ় করলেই পিঠে ব্যথার থেকে অনেকটা রেহাই পাওয়া যায়।
অনেক কম বয়সেই পিঠে ব্যথার শিকার হয়ে পড়েন। পেন কিলারে সাময়িকভাবে ব্যথা কমলেও আবার ক’দিন বাদে তা ফিরে আসে। অথচ জানেন কি, পিঠে ব্যথা কমানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে এক্সারসাইজ়। শুলে অবাক হবেন প্রতিদিন মাত্র ৮-১০ মিনিট এক্সারসাইজ় করলে দু’সপ্তাহের মধ্যে পিঠে ব্যথার সমস্যা থেকে অনেকটা রেহাই পাওয়া যায়।

পিঠে ব্যথার সমস্যায় লোয়ার ব্যাক স্ট্রেচ খুব ভাল কাজ দেয়। এই ধরনের এক্সারসাইজ়ে লোয়ার ব্যাকের পেশিগুলি শক্তিশালী হয়ে ওঠে এবং নমনীয়তা বাড়ে। পিঠে ব্যথা কমাতে ‘গুড মর্নিং’ এক্সারসাইজ়ও খুব ভাল কাজ দেয়। এই এক্সারসাইজ় করা হয় ওজনের সাহায্যে। তবে ব্যক পেনের সমস্যায় ব্যায়াম বেছে নেওয়ার আগে একজন ডাক্তার বা ফিটনেস এক্সপার্টের পরামর্শ নেওয়া জরুরি। আপনার বয়স, শারীরিক সক্ষমতা, ব্যথার ধরন, কমফোর্ট লেভেল এই সবকিছুর উপরে নির্ভর করবে কী ধরনের এক্সারসাইজ় আপনার জন্য উপযুক্ত।

এক্সারসাইজ় ছাড়াও আরও কয়েকটি বিষয়ে খেয়াল রাখা জরুরি।

১) আপনার বসা, হাঁটা, শোয়ার ধরন কিন্তু পিঠের পেশীর উপর প্রভাব ফেলে। তাই সবসবয় চেষ্টা করুন শরীরের সঠিক পশ্চার ধরে রাখতে। পিঠ সোজা রেখে বসুন, টানটান হয়ে হাঁটুন। ধীরে ধীরে এটাই আপনার অভ্যেসে দাঁড়িয়ে যাবে।

২) সকালে ঘুম ভাঙার পর হঠাৎ করে উঠে বসবেন না। এতে পিঠে আচমকা আঘাত লাগতে পারে। ঘুম ভাঙার পর প্রথমে পাশ ফিরুন, হাঁটু ভাঁজ করে রাখুন। এবার হাতের উপর ভার দিয়ে ধীরে ধীরে পা মেঝেতে নামিয়ে রেখে উঠে বসুন। এবার পিঠ সোজ রেখে উঠে দাঁড়ান।

৩) সবসময় সোজা হয়ে দাঁড়ান। দাঁড়ানোর সময় পেট এবং বাট মাসলকে ভিতর দিকে টেনে রাখুন। পেটের মাসল টানটান করে রাখলে তা পিঠকে অনেকটাই সার্পোট দিতে পারে। এই ধরনের অভ্যেসগুলো আপনার পশ্চার সুন্দর করার পাশাপাশি আপনার ব্যাক পেনের সমস্যাকে দূর করতেও সাহায্য করবে।

৪) পিঠ ব্যথার সমস্যার জন্য দীর্ঘক্ষণ বসে থাকা অনেকটাই দায়ী। আপনি কী ধরনের চেয়ারে বসছেন তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ আপনি দিনের মধ্যে কতটা সময় সিটিং পজ়িশনে থাকছেন। আসলে বসে থাকা অবস্থায় পিঠের উপর সবচেয়ে বেশি চাপ পড়ে। তাই একটানা অনেকক্ষণ বসে থাকবেন না। নির্দিষ্ট সময় অন্তর উঠে দাঁড়ান, সম্ভব হলে একটু হেঁটে আসুন। অনেকেই চেয়ারে বসে সামনের দিকে ঝুঁকে পড়েন অথবা খুব বেশি পিছনে হেলে থাকেন বা পায়ের উপর পা তুলে বসেন। এই সব দু’ক্ষেত্রেই পিঠের উপর চাপ বেশি পড়ে। চেষ্টা করুন কাজের জায়গায় একটা ফুটস্টুল বা ফুটবার রাখতে। এতে আপনার সোজা হয়ে বসতে সুবিধা হবে এবং থাইয়ের ভারটাও পিঠের উপর পড়বে না।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ১৫:৩৫ অপরাহ্ণ
  • ১৭:১৪ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x