শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সাটুরিয়া উপজেলায় শেখ কামাল আন্তঃ স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত মানিকগঞ্জ সাটুরিয়া দরগ্রাম সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের কর্মী সভা আশুলিয়ায় নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত প্রকৃত দেশপ্রেমিক হতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে– মনোরঞ্জন শীল গোপাল (এমপি) শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু খুলনায় ২’শ ৭২ শ্রমিককে এক কোটি ৪০ লাখ টাকা আর্থিক সহায়তার চেক দিলেন শ্রম প্রতিমন্ত্রী আশুলিয়ায় বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন মানিকগঞ্জ সাটুরিয়ায় মডেল মসজিদের শুভ উদ্বোধন ঝালকাঠিতে সবজি চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ইবিতে ‘মনসুর আহমদের সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইবিতে ‘মনসুর আহমদের সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

ইবি (ইসলামী বিশ্ববিদ্যালয়) থেকে এম বি রিয়াদঃ— ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘আবুল মনসুর আহমদের সাহিত্য সমাজের ধর্মান্ধতা ও শ্রেণীচরিত্র’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২ টায় বাংলা বিভাগের আয়োজনে রবীন্দ্র নজরুল কলা ভবনের গ্যালারি কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

আরও পড়ুনঃ শার্শায় তেল পাম্পে ভ্রাম্যমান আদালতের জরিমানা

সেমিনারে বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক জনাব মাহফুজ আনাম। প্রধান আলোচক হিসেবে লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, বিশেষ আলোচক হিসেবে বাংলা বিভাগের প্রফেসর গাজী মোঃ মাহবুব মুর্শিদ, দ্য ডেইলি স্টারের সাংবাদিক জনাব ইমরান মাহফুজ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. তপন কুমার রায়।

আরও পড়ুনঃ রাজাপুরে ট্রাক চাপায় শ্রমিক নিহত ! চালক আটক

সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে সৈয়দ মাকসুদ আলম বলেন, ‘আবুল মনসুর আহমদ ছিলেন আধুনিক সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ। তিনি একজন ক্লাসিক্যাল রাইটার ছিলেন। ক্লাসিক্যাল রাইটারদের মৃত্যু নেই। ছাত্রজীবন থেকেই তিনি সাহিত্যচর্চা শুরু করেন। কুসংস্কারমুক্ততা, পূর্ববঙ্গত্ব, মুসলমানিত্ব ছিল তার অন্যতম বৈশিষ্ট্য। তিনি ছিলেন সাম্প্রদায়িকতার উর্ধ্বে। আমাদের সকলের তার উপন্যাস পাঠ করা উচিৎ। কারণ আধুনিকতার সব উপাদান তার সাহিত্যে বিদ্যমান।’

প্রধান অতিথির বক্তব্যে মাহফুজ আনাম বলেন, ‘আমার পিতা আবুল মনসুর আহমদ আজীবন তার আমিত্ববোধ ও আত্নসম্মান বোধ থেকে সমগ্র বিশ্বকে জানার চেষ্টা করেছেন। একই সাথে ধর্মীয়, সাংস্কৃতিক ও হাস্যরসাত্বক এক ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন তিনি। তিনি গণতন্ত্রে বিশ্বাসী ছিলেন এবং মেহনতি মানুষের জন্যে কাজ করে গেছেন। একজন স্বামী হিসেবে তিনি স্ত্রীকে সম্মান করতেন। এসময় তিনি সমাজের শ্রেষ্ঠ লেখক, চিন্তশীল ও দার্শনিক ব্যক্তিদের সাহিত্য ও জীবনী পড়ে তা থেকে শিক্ষা নিয়ে শিক্ষার্থীদের জীবনকে মুক্তচিন্তায় সুন্দর ও পরিস্ফুটিত করার আহ্বান জানান।’

আরও পড়ুনঃ শার্শায় ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৯ এর উদ্ভোধন

উল্লেখ্য, আবুল মনসুর আহমেদ একজন বাংলাদেশী সাহিত্যিক, রাজনীতিবিদ এবং দেশবরেণ্য সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রুপাত্মক রচয়িতা। ১৯৪৬-এ অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ইত্তেহাদ-এর সম্পাদক এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায় ও কাজ করেন তিনি। আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর (১৯৬৯) তার বিখ্যাত আত্মজীবনীমূলক রচনা।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:০৮ অপরাহ্ণ
  • ১৭:৪৮ অপরাহ্ণ
  • ১৯:০৪ অপরাহ্ণ
  • ৬:৩৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x